Sunday , May 12 2024
Breaking News
Home / International / জাহাজের ধাক্কায় যানবাহনসহ মাঝ নদীতে ভেঙে পড়ল সেতু, ভাইরাল সেই ভিডিও সহ

জাহাজের ধাক্কায় যানবাহনসহ মাঝ নদীতে ভেঙে পড়ল সেতু, ভাইরাল সেই ভিডিও সহ

যুক্তরাষ্ট্রের বাল্টিমোরে একটি জাহাজের ধাক্কায় নদীর মাঝখানে একটি সেতু ভেঙে পড়েছে।

সোমবার (২৫ মার্চ) স্থানীয় সময় দুপুর দেড়টার দিকে একটি পণ্যবাহী জাহাজ প্যাটাপসকো নদীর ওপর অবস্থিত ‘ফ্রান্সিস স্কট কি’ নামের সেতুটিতে একটি পণ্যবাহী জাহাজের ধাক্কা লাগে। এ সময় সেতুটি দিয়ে পারাপাররত বেশ কয়েকটি যানবাহন পড়ে যায় মাঝ নদীতে। এখন পর্যন্ত হতাহতের সংখ্যা জানা না গেলেও ঘটনাটিকে ‘উন্নয়নশীল গণহত্যা’ বলে অভিহিত করেছে স্থানীয় কর্তৃপক্ষ।

বাল্টিমোর সিটি ফায়ার ডিপার্টমেন্টের কমিউনিকেশনস ডিরেক্টর চিফ কেভিন কার্টরাইটের বরাত দিয়ে বিবিসি ও স্কাই নিউজসহ মার্কিন গণমাধ্যম এ তথ্য নিশ্চিত করেছে। এছাড়া দুর্ঘটনার বেশ কিছু ফুটেজ ইতোমধ্যে প্রকাশ করা হয়েছে।

ফুটেজে দেখা যাচ্ছে যে ১.৫ মাইল দীর্ঘ ফ্রান্সিস স্কট কী সেতুর একটি বড় অংশ স্থানীয় সময় ১:৩০ টায় সংঘর্ষের পরে নদীতে ভেঙে পড়েছে। এ সময় সেতু থেকে বেশ কিছু যানবাহনকে পড়ে যেতে দেখা যায়।

বাল্টিমোর সিটি ফায়ার ডিপার্টমেন্টের কমিউনিকেশন ডিরেক্টর চিফ কেভিন কার্টরাইট বলেন, “এই মুহূর্তে আমাদের মূল লক্ষ্য নিখোঁজদের উদ্ধার করা। ঘটনাস্থলে ১০টি নৌকা উদ্ধার অভিযান চালাচ্ছে।”

তিনি বলেন, ঠিক কতজন পানিতে পড়েছেন তা জানা যায়নি। তবে ডুবে যাওয়াদের উদ্ধারে সব ধরনের চেষ্টা চলছে।

এদিকে, মেরিল্যান্ড ট্রানজিট কর্তৃপক্ষ এক এক্স-পোস্টে জানিয়েছে যে ঘটনার পরপরই সেতুর উভয় দিক বন্ধ করে দেওয়া হয়েছে। সেতুর নিচে নৌযান চলাচলও সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। পাটাপস্কো নদীতে সমস্ত নৌযান, স্টিমার এবং নৌযানগুলিকে সরিয়ে দেওয়া হয়েছে।

এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন বাল্টিমোর সিটির মেয়র ব্রেন্ডন এম স্কট। দুর্ঘটনায় নিখোঁজদের জন্য তিনি সবার কাছে দোয়া চেয়েছেন।

জানা গেছে, ডালি নামে পরিচিত সিঙ্গাপুরের পতাকাবাহী কন্টেইনার জাহাজটি বাল্টিমোর বন্দর হয়ে শ্রীলঙ্কার কলম্বো যাচ্ছিল। কিন্তু পথে জাহাজটি সেতুর সঙ্গে ধাক্কা লেগে সেখানে আটকে যায়।

দুর্ঘটনা কবলিত ১.৬ মাইল দৈর্ঘ্যের সেতুটি নির্মিত হয়েছিল ১৯৭৭ সালে। ন্যাশনাল স্টিল ব্রিজ অ্যালায়েন্স অনুসারে, বিশ্বের দীর্ঘতম ট্রাস ব্রিজগুলোর মধ্যে একটি এটি।

About Nasimul Islam

Check Also

পৃথিবীতে শক্তিশালী সৌরঝড়ের আঘাত, বিদ্যুৎ-যোগাযোগে বিপর্যয়ের শঙ্কা

দুই দশকেরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে শক্তিশালী সৌর ঝড় শুক্রবার (১০ মে) পৃথিবীতে আঘাত হেনেছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *