Tuesday , May 14 2024
Breaking News
Home / Countrywide / দায়িত্ব পেয়ে বসে নেই: বুশরা

দায়িত্ব পেয়ে বসে নেই: বুশরা

রাজধানী ঢাকাসহ সারাদেশে বইছে তীব্র তাপপ্রবাহ। গরমে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। বাড়ির বাইরে কোথাও আর স্বস্তি নেই। প্রখর রোদে সবকিছু গরম। কোথাও কোথাও রাস্তার পিচ গলতে শুরু করেছে। গরমের কারণে হিটস্ট্রোকের মতো স্বাস্থ্যঝুঁকি বাড়ছে। অনেকেই ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছেন। আবহাওয়া অধিদপ্তর ইতিমধ্যেই তাপ সতর্কতা জারি করেছে।

পরিস্থিতি যখন এমন, তখন স্বাভাবিকভাবেই প্রশ্ন জাগে, ঢাকা উত্তর সিটি করপোরেশনের চিফ হিট অফিসার বুশরা আফরিন কী করছেন?

গণমাধ্যমকে তিনি বলেন, দায়িত্ব নিয়ে বসে নেই। ঢাকার তাপমাত্রা কেন বাড়ছে তা জানার চেষ্টা চলছে। পরিস্থিতি মোকাবেলায় আরও কী কী পদক্ষেপ নেওয়া যেতে পারে তা জানার চেষ্টা চলছে।

বুশরা জানান, এ অবস্থা থেকে সবাইকে বাঁচাতে তারা নিয়মিত ‘তাপ সচেতনতা প্রচার’ চালাচ্ছেন।

তিনি আরও বলেন, ঢাকা ও আশপাশের এলাকার তাপমাত্রা কমাতে বেশি করে গাছ লাগানো প্রয়োজন। আমরা এখানে রাস্তার পাশে ২ লাখ গাছ লাগানোর পরিকল্পনা করছি। শুধু গাছ লাগালেই হবে না, সঠিকভাবে রক্ষণাবেক্ষণও করতে হবে। নগর বনায়ন খুবই গুরুত্বপূর্ণ। আমরা এখানকার খালি ও পরিত্যক্ত জায়গাগুলোকে সবুজায়ন করার দিকেও নজর দিয়েছি। আমাদের এখানে আরও পার্ক এবং সবুজ জায়গা দরকার। তাপমাত্রা কমলে পাখিসহ বিভিন্ন প্রাণীও ফিরে আসবে। নগরবাসীকে ব্যক্তিগত উদ্যোগে পরিস্থিতি মোকাবেলার আহ্বান জানান প্রধান তাপ কর্মকর্তা।

বুশরা বলেন, তীব্র দাবদাহে আমরা নিজেরা সচেতন থাকি। বাসা থেকে বের হওয়ার আগে ব্যাগে একটা পানির বোতল, টুপি, ফ্যান, ছাতার মতো জিনিসপত্র সঙ্গে রাখি তাহলে কিন্তু অনেকটাই নিরাপত্তা পেতে পারি।

About Babu

Check Also

অবশেষে যত বছর সাজা হলো মহানবীকে নিয়ে বিরূপ মন্তব্য করা সেই জবি শিক্ষার্থী তিথি সরকারের

ইসলাম অবমাননার দায়ে পল্টন থানার ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বহিষ্কৃত ছাত্রী তিথি সরকারকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *