Tuesday , May 14 2024
Breaking News
Home / economy / বিনামূল্যে ইন্টারনেট সেবা চালু করল রাকাব, আপনি যেভাবে পাবেন এই সুবিধা

বিনামূল্যে ইন্টারনেট সেবা চালু করল রাকাব, আপনি যেভাবে পাবেন এই সুবিধা

ডেটা ছাড়াই রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের (রাকাব) সেবা প্রদান এবং রাকাব মোবাইল অ্যাপে ফ্রি ইন্টারনেট সেবা চালু হয়েছে।

শুক্রবার (১৯ এপ্রিল) দুপুরে রাজশাহীর বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্ক মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে এ সেবার উদ্বোধন করেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সেলিম উল্লাহ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক নিরঞ্জন চন্দ্র দেবনাথ। রইছুল আলম মন্ডল, আইসিটি বিভাগের যুগ্ম প্রকল্প পরিচালক (এটুআই প্রোগ্রাম) মোল্লা মিজানুর রহমান, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক রূপ রতন পায়ে।

অনুষ্ঠানে প্রধান অতিথি শেখ মোহাম্মদ সলীম উল্লাহ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে রাকাব এর অগ্রগতির ভূয়সী প্রশংসা করেন। আশা করেন যে, বিশেষায়িত ব্যাংকটি তার মানসম্পন্ন, সম্ভাবনাময় ও কল্যাণমুখী সেবা প্রদানের মাধ্যমে অতি শিগগিরই সফলতা অর্জন করবে।

বিশেষ অতিথির বক্তৃতায় রাকাব পরিচালনা পর্ষদের চেয়ারম্যান রইছুল আলম মন্ডল বলেন, রাকাব কেন্দ্রীয় ই-পেমেন্ট সিস্টেম ekpay এর মাধ্যমে রাকাব সেবা প্রদানের মাধ্যমে সুবিধাবঞ্চিত এলাকায় আধুনিক ব্যাংকিং সেবা প্রদানে একধাপ এগিয়েছে। A2I প্রোগ্রাম এবং রাকাব মোবাইল অ্যাপে বিনামূল্যে-ইন্টারনেট পরিষেবা যোগ করা হয়েছে। এর ফলে গ্রাহকরা নিরবচ্ছিন্ন ই-ব্যাংকিং সেবা পেতে সক্ষম হবেন বলে আশা করছেন।

অনুষ্ঠানে প্রিসাইডিং ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক নিরঞ্জন চন্দ্র দেবনাথ বলেন, রাকাব কৃষি ও গ্রামীণ অবকাঠামো উন্নয়ন, দেশের খাদ্য নিরাপত্তা এবং গ্রামীণ কর্মসংস্থান সৃষ্টিতে বিশেষ ভূমিকা রাখছে। রাকাব কৃষকদের দোরগোড়ায় অনলাইন ব্যাংকিং এবং স্মার্ট মোবাইল অ্যাপ ভিত্তিক ব্যাংকিং সুবিধা প্রদান করতে প্রতিশ্রুতিবদ্ধ।

উদ্বোধনী অনুষ্ঠানে ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়, সাধারণত রাকাব মোবাইল অ্যাপসহ সকল অ্যাপ ব্যবহারের জন্য ইন্টারনেট প্রয়োজন হয়। ইন্টারনেট প্যাকেজের মেয়াদ বা ডেটা প্যাক না থাকলে অ্যাপ ব্যবহার করা যায় না। তবে রাকাবের গ্রাহকদের নিরবচ্ছিন্ন সেবা প্রদানের উদ্দেশ্যে ডেটা ছাড়াই ব্যাংকটি শুক্রবার আনুষ্ঠানিকভাবে এই ফ্রি ইন্টারনেট সেবা চালু করল। এখন থেকে রাকাবের গ্রামীণফোনের গ্রাহকরা ডেটা ছাড়াই রাকাব মোবাইল অ্যাপ ব্যবহার করতে পারবে। এই সুবিধা পেতে গ্রাহককে শুধু ইন্টারনেট কানেকশন চালু রাখতে হবে। ডেটা ছাড়া ফ্রি ইন্টারনেটের মাধ্যমে রাকাব মোবাইল অ্যাপ ছাড়াও রাকাব লেন্স এর সকল সেবা পাওয়া যাবে। এই ফ্রি ইন্টারনেট সেবার মধ্য দিয়ে রাকাব ই-ব্যাংকিং গ্রাহক সংখ্যা আরও বৃদ্ধি পাবে।

উল্লেখ্য, রাকাবের ৩৮৩টি শাখার অধীনে প্রায় ৫ মিলিয়ন গ্রাহককে সুষ্ঠুভাবে ব্যাংকিং সেবা প্রদান করছে। ব্যাংকটি দীর্ঘ সময়ের লোকসান কাটিয়ে উঠেছে এবং গত জুন ২০২৩ সালে ৭২.৬৭ কোটি টাকার পরিচালন মুনাফা অর্জন করেছে এবং ২০২৩ সালের ডিসেম্বরের শেষের দিকে শাখা পর্যায়ে ৬৯.২৪ কোটি টাকা।

About Nasimul Islam

Check Also

হঠাৎ সমঝোতা চায় কেন্দ্রীয় ব্যাংক

দেশের ব্যাংকিং খাতের দীর্ঘদিনের জটিল সমস্যা খেলাপি ঋণ আদায়ে নতুন করে মধ্যস্থতার উপর জোর দিচ্ছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *