Wednesday , May 15 2024
Breaking News
Home / Entertainment / বিপুল পরিমাণ অর্থসহ পাউবোর দুই প্রকৌশলী আটক

বিপুল পরিমাণ অর্থসহ পাউবোর দুই প্রকৌশলী আটক

বিপুল পরিমাণ টাকাসহ পাবনা পানি উন্নয়ন বোর্ডের দুই উপ-বিভাগীয় প্রকৌশলীকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার (২৩ এপ্রিল) সকাল সাড়ে ১০টার দিকে ঠিকাদারের সঙ্গে অবৈধভাবে টাকা লেনদেনের অভিযোগে তাদের আটক করা হয়। এর আগে পুলিশের উপস্থিতি টের পেয়ে ঠিকাদার রাজীবসহ কয়েকজন পালিয়ে যায়।

সূত্র জানায়, ঠিকাদার ও কর্মকর্তাদের যোগসাজশে ভুয়া প্রকল্প দেখিয়ে বিল ভাউচারের মাধ্যমে বিপুল পরিমাণ অর্থ আত্মসাতের অভিযোগ তদন্ত করতে পাবনা পানি উন্নয়ন বোর্ডে যান সাংবাদিকরা। এ সময় পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মাসুদ রানার কক্ষে তথ্য ও বক্তব্যের জন্য গিয়ে কক্ষটি ভেতর থেকে তালাবদ্ধ দেখতে পান। কয়েক দফা নক করার পর মাসুদ রানা দরজা খুললে সাংবাদিকরা ঠিকাদার আরিফুজ্জামান রাজীব, কমিশনার ও পানি উন্নয়ন বোর্ডের এসডি মোশাররফকে দেখতে পান।

এ সময় টেবিলে বিপুল পরিমাণ টাকাও দেখা যায় এবং কিছুক্ষণের মধ্যেই সেখানে হাজির হন আরেক ঠিকাদার কনক। সরকারি অফিসে ঠিকাদারের সঙ্গে বন্ধ কক্ষে কী টাকা লেনদেন হচ্ছে জানতে চাইলে তারা কোনো সদুত্তর দিতে পারেননি। সংবাদকর্মীরা বিষয়টি সন্দেহজনক হওয়ায় পুলিশকে জানালে প্রাথমিক জিজ্ঞাসাবাদ শেষে পুলিশ তাদের আটক করে। এ ঘটনায় দুদক তদন্তও শুরু করেছে।

রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থার এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, ২০২২-২৩ ও ২০২৩-২৪ অর্থবছরে ডিপিএম পাবনা পানি উন্নয়ন বোর্ডের সাবেক নির্বাহী প্রকৌশলী আফসার উদ্দিনের তত্ত্বাবধানে ছিল। মাসুদ রানা ও এসডি মোশাররফের সহযোগিতায় সুনামগঞ্জের হাওড়া বাঁধ নির্মাণে দুর্নীতির কারণে বারবার প্রত্যাহার করা প্রকৌশলী। আর RFQ পদ্ধতিতে বিভিন্ন ভুয়া প্রকল্প দেখিয়ে বিল ভাউচারের মাধ্যমে লাখ লাখ টাকা স্থানান্তর করা হয়েছে। রাফি কনস্ট্রাকশনের মালিক ঠিকাদার আরিফুজ্জামান রাজীব কমিশনার ও ঠিকাদার কনকের নামে এসব অর্থ উত্তোলন করা হয়েছে বলে অভিযোগ রয়েছে।

বেশ কিছু গোয়েন্দা সংস্থা দীর্ঘদিন ধরে বিষয়টি তদন্ত করে আসছে। এসব তদন্তে অনিয়মের মাধ্যমে বিপুল পরিমাণ অর্থ আত্মসাতের প্রমাণ পাওয়া গেছে বলে জানান ওই গোয়েন্দা কর্মকর্তা।

এ বিষয়ে পাবনা পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী সুধাংশু কুমার সরকার বলেন, আমরা ঘটনাটি জেনেছি। দুদক ও আইনশৃঙ্খলা বাহিনী বিষয়টি খতিয়ে দেখছে। টাকা কোথায়, কীভাবে লেনদেন হয়েছে তা খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।

পাবনার অতিরিক্ত পুলিশ সুপার (অর্থ ও প্রশাসন) মাসুদ আলম জানান, দুই কর্মকর্তাকে আটকের পাশাপাশি টাকা জব্দ করা হয়েছে। দুদক কর্মকর্তারা জব্দ করা টাকা গুনছেন। টাকার উৎস খতিয়ে দেখা হচ্ছে। আটককৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।

About Nasimul Islam

Check Also

ব্যক্তিগত মুহূর্ত প্রকাশ্যে না আনতে ক্যাটরিনার চু্ক্তি

পর্দার বাইরেও প্রতি মুহূর্তে ক্যামেরায় ধরা পড়ছেন অভিনেতা-অভিনেত্রীরা। বেশিরভাগ শিল্পী ব্যক্তিগত মুহূর্ত প্রকাশ্যে আনতে চান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *