Monday , May 6 2024
Breaking News
Home / Countrywide / এবার ভারতের মানবাধিকার পরিস্থিতি নিয়ে মুখ খুলল যুক্তরাষ্ট্র

এবার ভারতের মানবাধিকার পরিস্থিতি নিয়ে মুখ খুলল যুক্তরাষ্ট্র

ভারতে মানবাধিকার পরিস্থিতি উদ্বেগজনক বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন স্টেট ডিপার্টমেন্ট বলেছে যে দেশটি সংখ্যালৃঘু নির্যাতন, চাপ এবং সরকারের সমালোচকদের চাপ ওপর প্রয়োগ ও হয়রানির করা হচ্ছে।

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুরে গত বছরের মাঝামাঝি থেকে উত্তপ্ত। রাজ্যটি কুকি এবং মেইতি জাতিগোষ্ঠীর মধ্যে দ্বন্দ্বে রয়েছে। এ পর্যন্ত বহু মানুষ আহত হয়েছেন।

স্থানীয় সময় সোমবার (২২ এপ্রিল) মার্কিন পররাষ্ট্র দফতরের বার্ষিক মানবাধিকার প্রতিবেদনে ভারতের মণিপুর রাজ্যের পরিস্থিতি তুলে ধরা হয়েছে। এতে উল্লেখ করা হয়েছে যে রাজ্যে সংখ্যালঘুদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটেছে। ভারতজুড়ে সংখ্যালঘু, সাংবাদিক ও ভিন্নমতাবলম্বীদের বিরুদ্ধে নির্যাতনের প্রমাণ রয়েছে বলেও জানা গেছে।

এটি আরও বলেছে যে ভারতের অন্যান্য অংশেও সরকার এবং তার সমর্থকরা সরকারের সমালোচকদের চাপ ও হয়রানি করেছে। উদাহরণস্বরূপ, আয়কর বিভাগ ২০২৩ সালে বিবিসির ভারতীয় অফিসে অনুসন্ধান করে। নরেন্দ্র মোদীর উপর একটি তথ্যচিত্র প্রকাশের পর বিবিসি অফিসে অভিযান চালানো হয়।

রিপোর্ট জুড়ে, মার্কিন পররাষ্ট্র দফতর ভারতের মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। বলা হয়, দেশের অবস্থা এত খারাপ আগে কখনো হয়নি।

এর আগে, ২০২৩ সালে রিপোর্ট প্রকাশের পরপরই, নয়াদিল্লি দাবি করেছিল যে এটি ভুল তথ্য, পক্ষপাতদুষ্ট এবং ভিত্তিহীন ছিল। যদিও ওয়াশিংটনের মানবাধিকার রিপোর্ট নিয়ে এখনও কোনও মন্তব্য করেনি মোদি সরকার।

About Babu

Check Also

বুশরা আর নেই

বগুড়ায় একটি আবাসিক বাড়িতে বিস্ফোরণে আহত তাসনিম বুশরা (১৪) নামে এক স্কুলছাত্রী ঢাকায় চিকিৎসাধীন অবস্থায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *