Wednesday , May 15 2024
Breaking News
Home / Countrywide / অবশেষে তাপদাহ নিয়ে সুখবর দিল আবহাওয়া অধিদপ্তর

অবশেষে তাপদাহ নিয়ে সুখবর দিল আবহাওয়া অধিদপ্তর

সারাদেশে প্রচণ্ড তাপপ্রবাহ বইছে। সারা দেশে ৭২ ঘণ্টার তাপ সতর্কতা জারি করা হয়েছে। এর মধ্যে কিছু আশার খবর দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

মঙ্গলবার আবহাওয়া অধিদফতরের এক পূর্বাভাসে বলা হয়েছে, বুধবার সন্ধ্যা ৬টা থেকে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা কিছুটা কমতে পারে। অর্থাৎ বুধবার সন্ধ্যা ৬টার পর থেকে গরমের অনুভূতি কিছুটা কমবে। তবে অতিরিক্ত জলীয় বাষ্পের কারণে কিছুটা অস্বস্তি হতে পারে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক স্বাক্ষরিত পূর্বাভাসে বুধবার পর্যন্ত দেশে চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

পাঁচ দিনের বর্ধিত আবহাওয়ার পূর্বাভাসে অধিদপ্তর জানিয়েছে, এই সময়ের শেষের দিকে দেশের উত্তর-পূর্বাঞ্চলে বৃষ্টিপাত বাড়তে পারে।

এদিকে, মঙ্গলবারের পূর্বাভাসে অধিদপ্তর জানিয়েছে, সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে। দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে।

রাজশাহী, পাবনা, খুলনা, বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। একটি মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ ময়মনসিংহ, মৌলভীবাজার ও রাঙ্গামাটি জেলাসহ রাজশাহী ও খুলনা বিভাগের বাকি অংশ এবং ঢাকা, রংপুর ও বরিশাল বিভাগের ওপর দিয়ে বয়ে যাচ্ছে এবং তা ছড়িয়ে পড়তে পারে।

মঙ্গলবার সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। তবে রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল খুলনা, যশোর ও চুয়াডাঙ্গায় ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এ সময় সিলেটে ৫০ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

About Babu

Check Also

অবশেষে যত বছর সাজা হলো মহানবীকে নিয়ে বিরূপ মন্তব্য করা সেই জবি শিক্ষার্থী তিথি সরকারের

ইসলাম অবমাননার দায়ে পল্টন থানার ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বহিষ্কৃত ছাত্রী তিথি সরকারকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *