Friday , May 10 2024
Breaking News
Home / National / যুক্তরাষ্ট্রের সাথে যোগাযোগ বাড়াতে এবার বাংলাদেশের নতুন পদক্ষেপ
Bangladesh

যুক্তরাষ্ট্রের সাথে যোগাযোগ বাড়াতে এবার বাংলাদেশের নতুন পদক্ষেপ

সম্প্রতি বাংলাদেশের(Bangladesh) র‍্যাবের উপর মানবাধিকার লঙ্ঘনে মার্কিন(US) নিষেধাজ্ঞার পর থেকেই শুরু হয়েছে তোলপাড়। মানবাধিকার সেল(human rights cell) তৈরি করতে চলেছে বাংলাদেশে। একের পর এক পদক্ষেপ নিয়ে চেষ্টা করে যাচ্ছে বাংলাদেশ সেই নিষেধাজ্ঞাকে(Prohibition) তোলার জন্য। তবে কোনো কিছুতেই যেন কিছু হচ্ছে না। এ নিয়েই এবার নতুন চিন্তাধারা। পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার সেল তৈরীর উদ্যোগ নিচ্ছে এবার বাংলাদেশ। জানালেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন(Masud Bin Momen)।

জাতিসংঘের(United Nations) পৃষ্ঠপোষকতায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে(Ministry of Foreign Affairs) মানবাধিকার সেল চালু(human rights cell) করতে যাচ্ছে বাংলাদেশ(Bangladesh)।

সোমবার (৩১ জানুয়ারি) পররাষ্ট্র সচিব(Foreign Secretary) মাসুদ বিন মোমেন(Masud Bin Momen) এ সিদ্ধান্ত ঘোষণা করেন।

পররাষ্ট্র সচিব বলেন, মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষণ ও গুরুত্বের সঙ্গে তুলে ধরতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের(United States) সঙ্গে যোগাযোগ বাড়াতে বিভিন্ন কার্যক্রম চলছে। ফেব্রুয়ারিতে ঢাকায়(Dhaka) বেশ কয়েকটি বৈঠকের প্রস্তুতি চলছে বলেও জানান তিনি। সরকারের এই শীর্ষ কূটনীতিক(Diplomat) আরো বলেন, পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিমন্ত্রীর ওয়াশিংটন(Washington) সফরের চেষ্টা চলছে। সরকার(government) ভবিষ্যতে এ বিষয়ে আরও সজাগ থাকবে জানিয়ে সচিব বলেন, দেশের অর্জন তুলে ধরতে প্রয়োজনে লবিস্ট ফার্ম(lobbyist firms) নিয়োগ করা হবে।

যুক্তরাষ্ট্রের(United States) সাথে যোগাযোগ বাড়াতে একের পর এক পদক্ষেপ তবে কোনো কিছুতেই যেন মিলছেনা সমাধান। তবে নতুন পদক্ষেপ নিয়ে বাংলাদেশে খুবই আশাবাদী। এখন দেখার বিষয় মন্ত্রণালয়ে মানবাধিকার সেল তৈরি কতটুকু প্রভাব ফেলে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের সম্পর্কের মাঝে। তবে কী এমন পদক্ষেপ এর দ্বারাই নিষেধাজ্ঞা উঠানো সম্ভব! এমন প্রশ্ন রয়েছে মানুষের মনে মনে। তবে এসব প্রশ্নের উত্তরটা খুঁজে পাওয়া যাবে যখন পরিকল্পনা পরবর্তী যুক্তরাষ্ট্রের মুখ থেকে কিছু শোনা যাবে।

About

Check Also

আশ্রমের ভেতর ‘মদ-ইয়াবা’ খেয়ে বয়স্কদের পেটান মিল্টন

কালবেলার অনুসন্ধানী সংবাদ প্রকাশের পর থেকেই ‘টক অব দ্য কান্ট্রি’ মিল্টন সমাদ্দার। দেশের বেশিরভাগ মিডিয়া …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *