Saturday , May 18 2024
Breaking News
Home / International / রাশিয়ার বিরুদ্ধের নিষেধাজ্ঞা আরোপের বিকল্প হবে ভয়াবহ, জানালেন বাইডেন

রাশিয়ার বিরুদ্ধের নিষেধাজ্ঞা আরোপের বিকল্প হবে ভয়াবহ, জানালেন বাইডেন

রাশিয়ার( Russia ) বার্তা সংস্হা ‘তাস’ এর তথ্য অনুযায়ী রাশিয়ার( Russia ) বিরুদ্ধে যদি নিষেধাজ্ঞা আরোপ না করা যায় তাহলে তার বিকল্প হবে তৃতীয় বিশ্বযুদ্ধ। গত( Past ) ২৪ ফেব্রুয়ারী( February ) রাশিয়া কর্তৃক ইউক্রেন( Ukraine Russia ) আক্রমণের পর ইতিমধ্যে নানা ক্ষেত্রে রাশিয়ার( Russia ) উপর আরোপিত নিষেধাজ্ঞা আরোপ সম্পর্কিত এক প্রশ্নে তিনি এ কথা জানান৷ সাক্ষাৎকারটি গ্রহণ করেছিলেন ব্লগার ব্রায়ান টাইলার( Brian Tyler ) কোহেন।

সাক্ষাৎকারে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন( Joe Biden ) বলেছেন, ইউক্রেনে আগ্রাসনের জেরে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার যেকোনো বিকল্প তৃতীয় বিশ্বযুদ্ধ হবে। এক সাক্ষাৎকারে বাইডেন এ কথা বলেছেন।

জো বাইডেন( Joe Biden ) আরো বলেছেন, আপনার কাছে দুটি বিকল্প আছে। প্রথমটি হলো- রাশিয়ার সঙ্গে সরাসরি যুদ্ধে যান এবং তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু করুন।

আর দ্বিতীয়টি হলো- এটা নিশ্চিত করা যে, দেশটি আন্তর্জাতিক আইনের বিপরীতে কাজ করছে; সুতরাং তাকে যেন এ কারণে চড়া মূল্য দিতে হয়। শনিবার( Saturday ) বাইডেনের( Biden ) সেই বক্তব্য ইউটিউবে প্রকাশ করা হয়েছে।
বাইডেন অবশ্য উল্লেখ করেছেন, নিষেধাজ্ঞাগুলোর কোনোটিই তাৎক্ষণিক নয়। তবে তিনি বলেছেন, ‘আমি মনে করি এই নিষেধাজ্ঞাগুলো, আমি জানি এই নিষেধাজ্ঞাগুলো ইতিহাসের বিস্তৃত নিষেধাজ্ঞা এবং অর্থনৈতিক নিষেধাজ্ঞা এবং রাজনৈতিক নিষেধাজ্ঞা। ‘

ইউক্রেনে রুশ প্রাণঘাতী ‘বিশেষ’ সামরিক অভিযানে বেশ কয়েকজনের প্রাণহানির প্রেক্ষাপটে বাইডেন এ মন্তব্য করেছেন। ইউক্রেনের( Ukraine ) সেনাবাহিনী( Army ) এখন টানা পঞ্চম দিনের মতো ‘শত্রু’র মোকাবিলা করছে এবং পিছপা হয়নি।

এর আগে ইউক্রেনের( Ukraine ) প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি( Volodymyr Zelensky ) মার্কিন প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন। তাঁকে কিয়েভ( Kiev ) থেকে সরিয়ে নিরাপদ স্থানে রাখতে চেয়েছিল যুক্তরাষ্ট্র। আজ কিয়েভ( Kiev ) শহর চতুর্দিক থেকে ঘিরে রেখেছে রুশ বাহিনী।

এরই মধ্যে বেলারুশ জানিয়েছে, ইউক্রেনীয় এবং রুশ প্রতিনিধিদের মধ্যে আলোচনার জন্য একটি স্থান প্রস্তুত করা হয়েছে।

বেলারুশের স্বৈরশাসক আলেকজান্ডার লুকাশেঙ্কো( Alexander Lukashenko ) কিয়েভ( Kiev )ে আগ্রাসনে যোগ দিতে সৈন্য পাঠাতে প্রস্তুত বলে খবর বেরিয়েছে। তার পরও ইউক্রেনীয়-বেলারুশিয়ান সীমান্তের কাছের একটি স্থানে কূটনীতিকদের পাঠাতে রাজি হয়েছে কিয়েভ( Kiev )।

শুধুমাত্র পারমাণবিক শক্তিমত্তা বিবেনায় নিলেও এমুহূর্তে তৃতীয় বিশ্বযুদ্ধ তৈরী হলে তার ভয়ঙ্কর কোনো ফলাফল আসার আশঙ্কা রয়েছে পুরোমাত্রায়। এমন কোনো ঘটনা যেন না ঘটে সেটাই সবার প্রত্যাশা।

About Ibrahim Hassan

Check Also

দুবাইয়ে গোপন সম্পদের পাহাড়, তালিকায় ৩৯৪ বাংলাদেশি

সংযুক্ত আরব আমিরাতের মধ্যপ্রাচ্যের দেশ দুবাই হল চকচকে আকাশচুম্বী অট্টালিকা এবং বিলাসবহুল জীবনধারার একটি শহর। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *