Friday , May 10 2024
Breaking News
Home / Abroad / এবার প্রবাসী কর্মীদের দুইটি সুখবর দিলো সৌদি আরব

এবার প্রবাসী কর্মীদের দুইটি সুখবর দিলো সৌদি আরব

ইউরোপের বিভিন্ন দেশে অভিবাসন নীতির কঠোরতা এবং মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে বিদেশি শ্রমিকদের গ্রেপ্তারের ঘটনায় সিলেটের প্রবাসীরা যখন উদ্বিগ্ন, ঠিক তখনই দুটি সুখবর দিল মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব।

জানা গেছে, মেয়াদ শেষের আগে ফিরতে ব্যর্থ হওয়া ভিসাধারী বিদেশি কর্মীদের উপর আরোপিত তিন বছরের নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দিয়েছে সৌদি আরব। গত মঙ্গলবার থেকে ভিসাধারী বিদেশী কর্মীদের প্রস্থান বা পুনরায় প্রবেশের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের এই সিদ্ধান্ত বাস্তবায়ন করেছে দেশটি।

নিষেধাজ্ঞা প্রত্যাহার করে, সৌদি আরবের পাসপোর্ট অধিদপ্তর দেশটির বিভিন্ন নিরাপত্তা সংস্থা, এন্ট্রি পয়েন্ট, এয়ারলাইন্স এবং ট্রানজিট টার্মিনালকে এই ধরনের বিদেশী কর্মীদের প্রবেশের অনুমতি দেওয়ার জন্য অবহিত করেছে।

দেশটির কর্তৃপক্ষ বলছে, যেসব প্রবাসী কর্মী সৌদি আরব ত্যাগ এবং পুনরায় প্রবেশের ভিসা নিয়ে নিজ দেশে গিয়েছিলেন, কিন্তু তিন বছর পেরিয়ে যাওয়ার আগে বৈধ সময়ের মধ্যে সৌদিতে ফিরতে পারেননি, তাদের ওপর আরোপ করা প্রবেশ নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়া হয়েছে। এর ফলে যেসব বিদেশী শ্রমিকের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে তারা সৌদি আরবে ফিরতে পারবেন।

বিশেষজ্ঞরা বলছেন, নতুন সিদ্ধান্ত সৌদি আরব কর্তৃপক্ষের শ্রম ও বিনিয়োগের পরিবেশ উন্নত করার প্রচেষ্টার অংশ।

অন্যদিকে, বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য অঞ্চলের কয়েকটি দেশ থেকে গৃহকর্মী নিয়োগে ফি কমানোর ঘোষণা দিয়েছে সৌদি আরব। মধ্যপ্রাচ্যের এই দেশটির মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় এই ঘোষণা দিয়েছে।

সৌদি আরব যেসব দেশ থেকে গৃহকর্মী নিয়োগের ফি কমানোর ঘোষণা দিয়েছে সেগুলোর মধ্যে রয়েছে বাংলাদেশ, ফিলিপাইন, শ্রীলঙ্কা, উগান্ডা, কেনিয়া এবং ইথিওপিয়া।

About Rasel Khalifa

Check Also

প্রবাসীদের জন্য সুখবর, সহজেই মিলবে ইতালি থেকে আমেরিকার ভিসা

বর্তমানে প্রায় ১৪০ হাজার প্রবাসী বাংলাদেশি ইতালিতে অবস্থান করছেন। যাদের অনেকেই দেশ থেকে অন্য দেশে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *