Friday , May 17 2024
Breaking News
Home / Countrywide / এবার জাতীয় পার্টিকে সৈয়দ ইবরাহীমের সমর্থন

এবার জাতীয় পার্টিকে সৈয়দ ইবরাহীমের সমর্থন

দ্বাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে স্বতন্ত্র প্রার্থীরা সরকারের সঙ্গে জোট গঠন করায় ৪৮টি আসনে নারী সংসদ সদস্যদের মনোনয়ন দিতে যাচ্ছে আওয়ামী লীগ। এদিকে সংরক্ষিত মহিলা আসনে জাতীয় পার্টিকে দলীয় সমর্থন জানিয়েছেন কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইব্রাহিম। এর সঙ্গে বাকি দুটি আসনে মনোনয়ন পেতে যাচ্ছে জাতীয় পার্টি।

বৃহস্পতিবার (০১ ফেব্রুয়ারি) দলের চেয়ারম্যান ও কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য সৈয়দ ইব্রাহিম নিজেই গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

বিএনপির সঙ্গে একযোগে আন্দোলনে নেমে প্রথমবারের মতো কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য হওয়া সৈয়দ ইব্রাহিম বলেন, আমরা বিরোধী শিবিরের আসনে আছি। আর সংসদ সদস্য মাত্র একজন। ভগ্নাংশের বিচারে সংরক্ষিত আসনের সমর্থনের কথা জাতীয় পার্টিকে জানিয়েছি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয় ৭ জানুয়ারি। ২৯৯টি আসনের মধ্যে আওয়ামী লীগ ২২৩টি, জাতীয় পার্টি ১১টি, ওয়ার্কার্স পার্টি, জাসদ ও কল্যাণ পার্টি একটি করে আসন লাভ করে। নির্দলরা জিতেছে ৬২টি আসনে।

সংরক্ষিত মহিলা আসন থেকে ৫০ জন সাংসদ। সংবিধান অনুযায়ী প্রতি ছয়জন সংসদ সদস্যের বিপরীতে একজন নারী সংরক্ষিত আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন। সে অনুযায়ী আওয়ামী লীগের আসন ছিল ৩৭টি। জাসদ ও ওয়ার্কার্স পার্টি আওয়ামী লীগকে সমর্থন করে এবং তা দাঁড়ায় ৩৮।

অন্যদিকে স্বতন্ত্র ৬২ জন সংসদ সদস্যও আওয়ামী লীগকে সমর্থন জানিয়েছেন। ফলে দলটি এখন ৪৮টি সংরক্ষিত আসন পাবে।

অন্যদিকে, জাতীয় পার্টির রয়েছে ২৮টি আসন। কল্যাণ পার্টিও দলকে সমর্থনের হাত বাড়িয়ে দিয়েছে।

এদিকে সংরক্ষিত নারী আসনে রাজনৈতিক দল ও স্বতন্ত্র সংসদ সদস্যদের সমর্থন চূড়ান্ত হওয়ায় যেকোনো দিন নির্বাচনের তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন। ভোট না থাকায় দলগুলো যাকে সমর্থন করবে সে সংরক্ষিত আসনে এমপি হবে।

About Rasel Khalifa

Check Also

নতুন করে রিজার্ভ চুরির সংবাদ, যা জানাল বাংলাদেশ ব্যাংক

ভারতীয় একটি পত্রিকায় বাংলাদেশ ব্যাংক থেকে ফের রিজার্ভ চুরির প্রতিবেদন প্রকাশের পর বিষয়টি নিয়ে ব্যাপক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *