Saturday , May 18 2024
Breaking News
Home / International / জল্পনার শেষ, পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন যিনি

জল্পনার শেষ, পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন যিনি

শুরু হয় নানা জল্পনা-কল্পনা। নওয়াজ শরীফের পাকিস্তান মুসলিম লীগ (পিএমএলএন) এবং বিলাওয়াল ভুট্টো জারদারির পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) কয়েকদিন ধরে একটানা আলোচনার পর পাকিস্তানে সরকার গঠনে ঐকমত্যে পৌঁছেছে। বুধবার (২১ ফেব্রুয়ারি) মধ্যরাতে দুই পক্ষের পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়। খবর- দ্য এক্সপ্রেস ট্রিবিউন

পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, চুক্তি অনুযায়ী আবারও পাকিস্তানের প্রধানমন্ত্রী হবেন পিএমএলএন-এর শাহবাজ শরিফ। অন্যদিকে পিপিপির আসিফ আলী জারদারি হবেন দেশের নতুন প্রেসিডেন্ট।

সরকার গঠনের বিষয়ে মঙ্গলবার সিনেটর ইসহাক দারের বাড়িতে পিএমএলএন এবং পিপিপি নেতারা রুদ্ধদ্বার বৈঠক করেছেন। সেখানে তারা জোট সরকার গঠনের বিভিন্ন শর্ত নিয়ে আলোচনা করেন। এরপর এই সিদ্ধান্তে পৌঁছায় দুই দল।

পিপিপির বিলাওয়াল ভুট্টো নিশ্চিত করেছেন যে শেহবাজ শরিফ আবারও প্রধানমন্ত্রী হবেন। অন্যদিকে প্রেসিডেন্ট পদে বসবেন তার বাবা আসিফ আলী জারদারি। সরকার গঠনের পর রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে। পিএমএলএন সেখানে পিপিপির আসিফ আলি জারদারিকে ভোট দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

বিলাওয়াল আরও বলেছেন যে তারা শুধুমাত্র পাকিস্তানের স্থিতিশীলতার জন্য একটি জোট সরকার গঠনে সম্মত হয়েছে। তবে নতুন সরকারের মন্ত্রিসভায় তারা কোন মন্ত্রিত্ব নেবেন বা পাবেন তা পরে জানানো হবে বলে জানান বিলাওয়াল।

অন্যদিকে, শেহবাজ শরীফ বলেছেন যে তারা ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের স্বতন্ত্র প্রার্থীদের সরকার গঠনের প্রস্তাব দিয়েছেন। কিন্তু পিটিআই সরকার গঠনের জন্য পর্যাপ্ত আসন পেতে পারেনি। তিনি বলেছিলেন যে পিটিআই নির্দলীরা এমনকি সরকার গঠন করলে পিএমএলএন-বিরোধী আসনে বসতেও প্রস্তুত। কিন্তু পিটিআই সরকার গঠন করতে পারেনি। ফলে তারা সরকার গঠন করছে।

পাকিস্তানের ন্যাশনাল অ্যাসেম্বলির নির্বাচন ৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয়। সেই নির্বাণে পিটিআই স্বতন্ত্ররা সর্বোচ্চ ৯২টি আসন পেয়েছিল। পিএমএলএন দ্বিতীয় সর্বোচ্চ ৭৫টি আসন পেয়েছে। আর পিপিপি তৃতীয় সর্বোচ্চ ৫৪টি আসন পেয়েছে।

এর আগে 2022 সালের এপ্রিলে, পিএমএল-এন এবং অন্যান্য দলগুলি অনাস্থা ভোটে ইমরান খানকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেয়। এরপর তারা জোট সরকার গঠন করে। তিনবারের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ছোট ভাই শেহবাজ শরীফ সে সময় প্রধানমন্ত্রী হন। নির্বাচনের জন্য তত্ত্বাবধায়ক সরকার আসবে। এই সরকারের প্রধানমন্ত্রী হন আনোয়ার উল হক কাকার। এবার দ্বিতীয়বারের মতো দেশের নির্বাচিত প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন শাহবাজ।

About Zahid Hasan

Check Also

দুবাইয়ে গোপন সম্পদের পাহাড়, তালিকায় ৩৯৪ বাংলাদেশি

সংযুক্ত আরব আমিরাতের মধ্যপ্রাচ্যের দেশ দুবাই হল চকচকে আকাশচুম্বী অট্টালিকা এবং বিলাসবহুল জীবনধারার একটি শহর। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *