Sunday , May 19 2024
Breaking News
Home / International / ওমরাহ পালন করা নিয়ে বিশেষ সুখবর পেলেন ইইউর নাগরিকরা

ওমরাহ পালন করা নিয়ে বিশেষ সুখবর পেলেন ইইউর নাগরিকরা

হজ ও ওমরাহ প্রক্রিয়া সহজ করতে সৌদি আরব বিভিন্ন উদ্যোগ নিয়েছে। এরই অংশ হিসেবে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলোর স্থায়ী বাসিন্দারা ভিসা ছাড়াই ওমরাহ পালনের সুযোগ পাচ্ছেন। ওমরাহ পালনের জন্য তাদের আগে থেকে ভিসা নেওয়ার প্রয়োজন নেই। সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

মানসম্মত সেবা প্রদান এবং ওমরাহযাত্রীদের সাংস্কৃতিক ও ধর্মীয় অভিজ্ঞতা সমৃদ্ধ করতে সৌদি আরবের ভিশন ২০৩০ এর সাথে সঙ্গতিপূর্ণ এই পদক্ষেপ। এখন ‘নুসুক’ অ্যাপের মাধ্যমে সহজেই ওমরাহর সময়সূচি নির্ধারণ করা যাবে। এমনকি সরাসরি মক্কায় পৌঁছে ওমরাহ পালন করা যাবে। তা ছাড়া আমেরিকা, ব্রিটেনসহ ইউরোপীয়দের জন্য অন অ্যারাইভাল ভিসাও চালু করা হয়।

ওমরাহ ভিসার মেয়াদ ৯০ দিন পর্যন্ত বাড়ানো হয়েছে। এছাড়া সৌদিয়া এয়ারলাইন্সের মাধ্যমে ৯৬ ঘণ্টার ট্রানজিট বা স্টপওভার ভিসা নিয়েও ওমরাহ করা যায়। এবং নুসুক অ্যাপের মাধ্যমে ২৪ ঘন্টার মধ্যে ই-ভিসা পাওয়া যায়।

গত বছর, বিভিন্ন দেশ থেকে ১৩ কোটি ৫৫ লাখের বেশি মুসলিম ওমরাহ পালন করেছিলেন, যা সৌদি আরবের ইতিহাসে সর্বোচ্চ সংখ্যা ছিল।

একই বছরে ২৮ কোটিরও বেশি মুসলমান পবিত্র মসজিদে নববীতে নামাজ আদায় করেন এবং রওজা শরীফ পরিদর্শন করেন। চাঁদ দেখা সাপেক্ষে ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে। হজ ভিসা ইস্যু শুরু হবে ১ মার্চ এবং শেষ হবে ২৯ এপ্রিল। এরপর ৯ মে থেকে হজযাত্রীরা সৌদি আরবে যাত্রা শুরু করবেন। খবর গালফ নিউজের।

About bisso Jit

Check Also

দুবাইয়ে গোপন সম্পদের পাহাড়, তালিকায় ৩৯৪ বাংলাদেশি

সংযুক্ত আরব আমিরাতের মধ্যপ্রাচ্যের দেশ দুবাই হল চকচকে আকাশচুম্বী অট্টালিকা এবং বিলাসবহুল জীবনধারার একটি শহর। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *