Sunday , May 19 2024
Breaking News
Home / National / ফের আসছে মার্কিন ভিসা নিষেধাজ্ঞা, যারা থাকছেন এই নিষেধাজ্ঞা আওতায়

ফের আসছে মার্কিন ভিসা নিষেধাজ্ঞা, যারা থাকছেন এই নিষেধাজ্ঞা আওতায়

মার্কিন প্রশাসন অবৈধ অভিবাসীদের যুক্তরাষ্ট্রে আনতে ব্যবহৃত যানবাহনের মালিক, নির্বাহী এবং ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করবে। অবৈধ অভিবাসীদের পরিবহনকারীরা – স্থল, জল বা আকাশ যে পথেই হোক – নিষেধাজ্ঞার আওতায় থাকবে। মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার বুধবার রাতে এক বিবৃতিতে এ কথা বলেন।

আন্তর্জাতিক অভিবাসন সম্পর্কিত আনুষ্ঠানিক বক্তব্যে অবৈধ অভিবাসনকে ‘অনিয়মিত অভিবাসন’ হিসাবে উল্লেখ করা হয়েছে।

এর মাধ্যমে নিয়মিত বা বৈধভাবে কোনো দেশে প্রবেশের জন্য প্রয়োজনীয় যোগ্যতা বা শর্ত পূরণ ছাড়াই প্রবেশ করাকে বোঝায়।

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের গত রাতের ঘোষণাটি অনিয়মিত অভিবাসনের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে চাওয়া অভিবাসী পরিবহনকারী সংস্থাগুলির জন্য ভিসা বিধি-নিষেধের লক্ষ্যে পরিণত করা হয়েছে। এটি বিশেষভাবে ভাড়া করা ফ্লাইট (চার্টার ফ্লাইট), সড়ক পরিবহন ও নৌপরিবহন প্রতিষ্ঠানের কথা উল্লেখ করে। অবৈধ অভিবাসন ঠেকাতে গত বছরের নভেম্বরে চার্টার ফ্লাইটে ‘নিকারাগুয়া থ্রি সিস’ নীতি ঘোষণা করে যুক্তরাষ্ট্র।

গতকাল রাতে ওই নীতিমালা আরও বর্ধিত আকারে বাস্তবায়নের কথা বলা হয়েছে।
মার্কিন স্টেট ডিপার্টমেন্ট বলছে, যারা অবৈধভাবে যুক্তরাষ্ট্রে আসে তারা নিজেদের এবং তাদের পরিবারকে ঝুঁকির মধ্যে ফেলেছে। তাদের চাঁদার মতো অর্থ দিতে হচ্ছে। কিন্তু ওইসব অবৈধ অভিবাসীকে যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী ফেরত পাঠানোর প্রক্রিয়ায় রাখা হচ্ছে।

ম্যাথু মিলার বলেন যে ঝুঁকিতে থাকা অভিবাসীদের থেকে কারও কারো লাভবান হওয়া উচিত নয়। তা হতে পারে চোরাকারবারী, বেসরকারী সংস্থা, সরকারী কর্মকর্তা কিংবা সরকার। মার্কিন যুক্তরাষ্ট্র এই শোষণমূলক চর্চা দূর করার জন্য আমেরিকা এবং তার বাইরেও সরকারী এবং বেসরকারী খাত জড়িত থাকবে।

About bisso Jit

Check Also

Andriol Testocaps 40mg Kapseln: Dosierung, Nebenwirkung & Wirkung

Andriol Testocaps 40mg Kapseln: Dosierung, Nebenwirkung & Wirkung Insbesondere dürfen schwangere Frauen keinen Kontakt mit …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *