Friday , May 17 2024
Breaking News
Home / International / এবার ৬ কারা কর্মকর্তার ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

এবার ৬ কারা কর্মকর্তার ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

যুক্তরাজ্য একটি আর্কটিক পেনাল কলোনির দায়িত্বে থাকা ছয় রুশ কারাগার কর্মকর্তার সম্পদ বাজেয়াপ্ত করেছে এবং তাদের যুক্তরাজ্যে ভ্রমণ নিষিদ্ধ করেছে। অফিসাররা সেই কারাগারে কাজ করতেন যেখানে রাশিয়ার বিরোধী নেতা আলেক্সি নাভালনি মারা গিয়েছিলেন। দেশটির পররাষ্ট্র দপ্তর বলছে, যুক্তরাজ্যই প্রথম দেশ যারা নাভালনির মৃত্যুর জন্য নিষেধাজ্ঞা আরোপ করেছে।

যুক্তরাজ্যের পররাষ্ট্র সচিব ডেভিড ক্যামেরন বলেছেন, নাভালনির ‘নিষ্ঠুর আচরণের’ জন্য দায়ীদের জবাবদিহি করা হবে, ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে। এদিকে পশ্চিমা নেতারা নাভালনির মৃত্যুর জন্য রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ রুশ কর্তৃপক্ষকে দায়ী করেছেন।

যাদের নিষিদ্ধ করা হয়েছে তারা হলেন পেনাল কলোনির প্রধান কর্নেল ভাদিম কনস্টান্টিনোভিচ কালিনিন এবং উপ-প্রধান লেফটেন্যান্ট কর্নেল সের্গেই নিকোলাভিচ কোরজভ, ভ্যাসিলি ভিদ্রিন, ভ্লাদিমির ইভানোভিচ পিলিপচিক, আলেকজান্ডার ভ্লাদিমিরোভিচ গোলিয়াকভ ও কর্নেল আলেকজান্ডার ভ্লাদিমিরোভিচ গোলিয়াকভ।

নিষেধাজ্ঞার ঘোষণা দেওয়ার সময় ডেভিড ক্যামেরন বলেছিলেন, “এটা স্পষ্ট যে রাশিয়ান কর্তৃপক্ষ নাভালনিকে নিজেদের জন্য হুমকি হিসাবে দেখে এবং বারবার তাকে চুপ করার চেষ্টা করেছে।” রাশিয়ার নিপীড়নমূলক আচরণ নিয়ে কারও কোনো সন্দেহ থাকা উচিত নয়। এই কারণে, আমরা কারাগারের এই শীর্ষ কর্মকর্তাদের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছি যারা পেনাল কলোনিতে নাভালনির হেফাজতের দায়িত্বে রয়েছেন।

নিষেধাজ্ঞার পাশাপাশি, ব্রিটিশ সরকার অবিলম্বে নাভালনির মরদেহ তার পরিবারের কাছে হস্তান্তরের আহ্বান জানিয়েছে। একই সঙ্গে এ ঘটনার পূর্ণাঙ্গ ও স্বচ্ছ তদন্তের আহ্বান জানিয়েছে দেশটি।

এর আগে, গতকাল (বুধবার) যুক্তরাষ্ট্রও বলেছিল, আগামী শুক্রবার নাভালনির মৃত্যু ও ইউক্রেনে চলমান যুদ্ধের জন্য রাশিয়ার ওপর ‘বড় ধরনের নিষেধাজ্ঞা’ আরোপ করা হবে।

About Zahid Hasan

Check Also

দুবাইয়ে গোপন সম্পদের পাহাড়, তালিকায় ৩৯৪ বাংলাদেশি

সংযুক্ত আরব আমিরাতের মধ্যপ্রাচ্যের দেশ দুবাই হল চকচকে আকাশচুম্বী অট্টালিকা এবং বিলাসবহুল জীবনধারার একটি শহর। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *