Thursday , May 9 2024
Breaking News
Home / National / জানা গেল পবিত্র ঈদুল ফিতরের সম্ভাব্য তারিখ

জানা গেল পবিত্র ঈদুল ফিতরের সম্ভাব্য তারিখ

পাকিস্তানের আবহাওয়া বিভাগ (পিএমডি) সোমবার জানিয়েছে যে ঈদুল ফিতরের প্রথম দিন ১০ এপ্রিল এবং ৯ এপ্রিল সন্ধ্যায় শাওয়ালের নতুন চাঁদ দেখা যেতে পারে। জিও নিউজের খবর

আবহাওয়া অফিস জানিয়েছে, নতুন চাঁদের জন্ম ৮ এপ্রিল রাত ১১টা ২১ মিনিটে হবে এবং তার বয়স পরের দিন (৯ এপ্রিল) সন্ধ্যায় ১৯ থেকে ২০ ঘণ্টার মধ্যে হবে। এতে আরও বলা হয়েছে, সূর্যাস্তের পর ৫০ মিনিটেরও বেশি সময় ধরে চাঁদ দেখা যাবে।

পিএমডি জানিয়েছে, ৯ এপ্রিল দেশের বেশিরভাগ অংশে আকাশ পরিষ্কার থাকবে। তবে উত্তরাঞ্চলে আকাশ মেঘলা থাকতে পারে বলেও জানা গেছে।

সৌদি আরবের পরের দিন সাধারণত বাংলাদেশ ও ভারতে ঈদ উদযাপিত হয়। সে হিসেবে বাংলাদেশ, ভারত, পাকিস্তানসহ এশিয়ার অন্যান্য দেশে ১০ এপ্রিল পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হতে পারে।

এদিকে, বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের পর্যবেক্ষণ অনুযায়ী, পর পর ৩ মাস ২৯ দিনে হয় না। এবার রমজান ৩০ দিন হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। এর ফলে ঈদুল ফিতর হতে পারে ১১ এপ্রিল। ১১ এপ্রিলকে ঈদুল ফিতরের দিন ঠিক করে ছুটির তালিকা করেছে সরকার।

সোমবার মন্ত্রিসভার বৈঠকের পর সচিবালয়ে এক ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, রমজানের আগের দুই মাস ২৯ দিনে শেষ হয়েছে। তাই এ মাস ২৯ দিনের হওয়ার সম্ভাবনা খুবই কম, তাই ৯ এপ্রিল ছুটির প্রস্তাব প্রত্যাখ্যান করা হয়েছে।

এর আগে, ১১ মার্চ পাকিস্তানে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গিয়েছিল এবং পরের দিন পবিত্র মাসের প্রথম দিন বা প্রথম রোজা পালন করা হয়েছিল। তাই পিএমডির ভবিষ্যদ্বাণী সত্যি হলে পাকিস্তানিরা ২৯ দিন রোজা করবে।

রমজান শেষ হলে এবং শাওয়াল শুরু হলে বিশ্বজুড়ে মুসলমানরা ঈদ-উল-ফিতর উদযাপন করে। ধর্মীয় মাস রমজান ধৈর্য এবং আত্ম-নিয়ন্ত্রণ অনুশীলন করতে শেখায়, পাশাপাশি দাতব্য ও কল্যাণমূলক কাজে উৎসাহিত করে।

About Nasimul Islam

Check Also

আশ্রমের ভেতর ‘মদ-ইয়াবা’ খেয়ে বয়স্কদের পেটান মিল্টন

কালবেলার অনুসন্ধানী সংবাদ প্রকাশের পর থেকেই ‘টক অব দ্য কান্ট্রি’ মিল্টন সমাদ্দার। দেশের বেশিরভাগ মিডিয়া …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *