Thursday , May 16 2024
Breaking News
Home / Countrywide / ৮ এপ্রিল জন্ম নেবে নতুন চাঁদ, জানা গেল ঈদের সম্ভাব্য তারিখ

৮ এপ্রিল জন্ম নেবে নতুন চাঁদ, জানা গেল ঈদের সম্ভাব্য তারিখ

পাকিস্তান আবহাওয়া অধিদপ্তর (পিএমডি) সোমবার (১ এপ্রিল) জানিয়েছে যে ১০ এপ্রিল ঈদ-উল-ফিতরের প্রথম দিন এবং ৯ এপ্রিল সন্ধ্যায় শাওয়ালে নতুন চাঁদ দেখা যাওয়ার জোরালো সম্ভাবনা রয়েছে। নিউজ জিও নিউজ।

আবহাওয়া অফিস অনুসারে, নতুন চাঁদ ৮ এপ্রিল রাত ১১:২১ মিনিটে উঠবে এবং তার বয়স পরের দিন (৯ এপ্রিল) সন্ধ্যায় ১৯ থেকে ২০ ঘণ্টার মধ্যে হবে। এতে আরও বলা হয়েছে, সূর্যাস্তের পর ৫০ মিনিটেরও বেশি সময় ধরে চাঁদ দেখা যাবে।

পিএমডি জানিয়েছে, ৯ এপ্রিল দেশের বেশিরভাগ অংশে আকাশ পরিষ্কার থাকবে। তবে উত্তরাঞ্চলে আকাশ মেঘলা থাকতে পারে বলেও জানা গেছে।

সৌদি আরবের পরের দিন সাধারণত বাংলাদেশ ও ভারতে ঈদ উদযাপিত হয়। সে হিসেবে বাংলাদেশ, ভারত, পাকিস্তানসহ এশিয়ার অন্যান্য দেশে ১০ এপ্রিল পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হতে পারে।

এদিকে, বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের পর্যবেক্ষণ অনুযায়ী, টানা ৩ মাস ২৯ দিনে হয় না। এই রমজান সম্ভবত ৩০ দিনের। ফলে ১১ এপ্রিল (বৃহস্পতিবার) হতে পারে ঈদুল ফিতর। সরকার ১১ এপ্রিল ঈদুল ফিতরের দিন নির্ধারণ করে ছুটির তালিকা করেছে।

সোমবার (১ এপ্রিল) মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব জানান, রমজান মাসের আগের ২ মাস ২৯ দিনে শেষ হয়েছিলো। তাই এ মাস ২৯ দিনে হবার সম্ভাবনা খুবই কম, তাই ৯ এপ্রিল ছুটির প্রস্তাব নাকচ করা হয়েছে।

এর আগে, ১১ মার্চ পাকিস্তানে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গিয়েছিল এবং পরের দিন পবিত্র মাসের প্রথম দিন বা প্রথম রোজা পালিত হয়। সুতরাং, পাকিস্তানিরা ২৯ দিন রোজা পালন করবে, যদি পিএমডির পূর্বাভাস সত্য হয়।

রমজান শেষ হলে এবং শাওয়াল শুরু হওয়ার পর বিশ্বজুড়ে মুসলমানরা ঈদুর ফিতর উদযাপন করেন। ধর্মীয় মাস রমজান ধৈর্য এবং আত্ম-নিয়ন্ত্রণ অনুশীলন করতে শেখায়, পাশাপাশি দাতব্য ও কল্যাণমূলক কাজে উৎসাহিত করে।

About Nasimul Islam

Check Also

সাগরে সৃষ্টি হচ্ছে বিধ্বংসী ঘূর্ণিঝড় ‘রোমাল’, বাংলাদেশে আঘাত হানবে যেদিন

দেশের ৪২টি জেলায় তাপপ্রবাহ ছড়িয়ে পড়েছে। কম বৃষ্টিপাত ও তাপমাত্রা বৃদ্ধির এই ধারা আগামী শনিবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *