Saturday , May 18 2024
Breaking News
Home / Countrywide / সবাইকে নিয়ে হিট মোকাবেলা করবো: বুশরা

সবাইকে নিয়ে হিট মোকাবেলা করবো: বুশরা

গরমের তীব্রতা বেড়ে যাওয়ায় শনিবার (২০ এপ্রিল) থেকে সারাদেশে তিন দিনের তাপ সতর্কতা জারি করা হয়েছে। তীব্র গরমে শ্বাসরুদ্ধকর নগরবাসী। পরিস্থিতি যখন এমন, তখন স্বাভাবিকভাবেই প্রশ্ন জাগে, ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান তাপ কর্মকর্তা বুশরা আফরিন কী করছেন? যিনি এক বছর আগে দায়িত্ব গ্রহণ করেছিলেন, দেশের একটি জনপ্রিয় সংবাদমাধ্যমকে তার কাজ এবং বিভিন্ন বাধা সম্পর্কে কথা বলেছেন।

তিনি বলেন, সবাইকে একসাথে নিয়ে হিট মোকাবেলা করবো, এটাই আমার কাজ। তবে আমি স্বাধীনভাবে কাজ করছি না, আমাকে সিটি করপোরেশনের অধীনে কাজ করতে হবে। উত্তর ও দক্ষিণের শহরগুলিতে ৩০ মিলিয়নেরও বেশি লোক বসবাস করে, শহরটি দ্রুত বৃদ্ধি পাচ্ছে। পরিস্থিতিও খুব দ্রুত বদলে যাচ্ছে, তাপ নিয়ন্ত্রণে কাজ করতে প্রচুর বিনিয়োগ করতে হবে।

অনুন্নত এলাকায় গরমের প্রকোপ বেশি উল্লেখ করে তিনি বলেন, গত বছর আমরা নগরীর অন্তত ১৫টি অনুন্নত এলাকায় সবুজায়ন কর্মসূচি করেছি। যেখানে পাঁচ হাজারের বেশি গাছ লাগানো হয়েছে। এছাড়া সবুজায়নের প্রয়োজনীয়তা সম্পর্কেও তাদের সচেতন করা হয়। আমরা স্থানীয় বাসিন্দাদের বুঝিয়েছি কীভাবে নিজেকে এবং তাদের পরিবারের সদস্যদের তীব্র গরম থেকে বাঁচাতে হয়।

বুশরা জানান, গত বছর গরমের মৌসুমে নিয়োগ পাওয়ায় তিনি বেশি কাজ করতে পারেননি, তবে কাজ শুরু করলে রাতারাতি পরিবর্তন হবে না। ধীরে ধীরে এই পরিবর্তনের ফলাফল পাওয়া যাবে। তবে তিনি নিজে পরিকল্পনা বাস্তবায়ন করতে না পারায় আরও সময় লাগছে বলে দাবি করেন। এছাড়া সিটি করপোরেশনের বরাদ্দ পেলেও টেন্ডারের মাধ্যমে কাজ করতে বেশি সময় লাগে। এছাড়া আমলাতন্ত্রও কাজে বড় বাধা বলে জানান বুশরা।

প্রধান তাপ কর্মকর্তা বুশরা আফরিন তীব্র গরম এড়াতে জীবনধারা পরিবর্তনের পরামর্শ দিয়েছেন। তিনি বলেন, আমি চাইলেও রাতারাতি সবকিছু পাল্টাতে পারি না। গরমে বেশি করে পানি পান করুন এবং শরীরের যত্ন নিন। যেহেতু বাংলাদেশের ইতিহাসে এমন গরম আগে কখনো ঘটেনি, তাই এই পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নিতে আগের অভ্যাস ত্যাগ করতে হবে।

প্রধান তাপ কর্মকর্তা বলেন, মানুষকে সচেতন করতে সহজ ভাষায় ছবিসহ পুস্তিকা প্রকাশের কাজ চলছে। তিনি বলেন, বিদ্যমান পরিস্থিতির দ্রুত পরিবর্তন আশা করা উচিত নয়। আমি মনে করি সব আলোচনাই ইতিবাচক। বুশরা আফরিন আরও বলেন, সমালোচনার তোয়াক্কা না করে কাজ করেই সময় কাটাচ্ছেন।

About Babu

Check Also

নতুন করে রিজার্ভ চুরির সংবাদ, যা জানাল বাংলাদেশ ব্যাংক

ভারতীয় একটি পত্রিকায় বাংলাদেশ ব্যাংক থেকে ফের রিজার্ভ চুরির প্রতিবেদন প্রকাশের পর বিষয়টি নিয়ে ব্যাপক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *