Saturday , May 18 2024
Breaking News
Home / International / ভিসা নিয়ে দারুন সুখবর: কপাল খুলছে বহু প্রবাসীর

ভিসা নিয়ে দারুন সুখবর: কপাল খুলছে বহু প্রবাসীর

মধ্যপ্রাচ্যের দেশ ওমান প্রবাসীদের ভিসা পাওয়ার ব্যাপারে দারুণ সুখবর দিয়েছে। সম্প্রতি দেশের বাণিজ্য, শিল্প ও বিনিয়োগ মন্ত্রণালয়ের বার্ষিক সংবাদ সম্মেলনে প্রবাসীদের দীর্ঘমেয়াদি বসবাসের ভিসা বিতরণের বিশেষ পরিসংখ্যান তুলে ধরা হয়।

বলা হয় যে ২০২৩ সালের শেষ নাগাদ, ৬০ টি দেশের ৩৪৩৩ জন প্রবাসীকে ওমানে দীর্ঘমেয়াদী বসবাসের জন্য দীর্ঘমেয়াদী আবাসিক ভিসা দেওয়া হয়েছে।

এছাড়া বাণিজ্যিক প্রতিষ্ঠান হিসেবে নিবন্ধনের জন্য প্রবাসীদের ওপর আরোপিত অতিরিক্ত ফিও কমানো হয়েছে। এখন থেকে, বিনিয়োগের ক্ষেত্রে একজন প্রবাসী অন্যান্য সাধারণ ওমানিদের মতো একই সুযোগ-সুবিধা উপভোগ করতে পারবেন।

এছাড়া ওমান সরকার প্রবাসীদের ব্যবসায়িক প্রকল্প শুরু করার জন্য আকর্ষণীয় প্রণোদনা ঘোষণা করেছে। মূলত, ওমান অর্থনীতিকে শক্তিশালী করতে বিদেশী বিনিয়োগ আকর্ষণ করতে একটি অনানুষ্ঠানিক প্রতিযোগিতা চালাতে চায়।

তারই অংশ হিসেবে নতুন এসব সিদ্ধান্ত বাস্তবায়ন হতে যাচ্ছে। এছাড়া দেশটির কর্তৃপক্ষ সম্প্রতি এ ধরনের ভিসা দেওয়ার হার বাড়িয়েছে।

তবে ভিসা নিষেধাজ্ঞার কারণে নতুন কোনো বাংলাদেশি এ সুবিধা ভোগ করতে পারবেন না। ভিসার অপব্যবহারের কারণে গত ৩১ অক্টোবর বাংলাদেশি নাগরিকদের জন্য সব ধরনের ভিসা সুবিধা বন্ধ করে দেয় ওমান।

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো-বিএমইটি সূত্র বলছে, কবে নাগাদ এই ভিসা চালু করা যাবে, তা একেবারেই অনিশ্চিত। এছাড়া ভিসা চালুর জন্য গত ডিসেম্বরে সরকারের পক্ষ থেকে ওমানে একটি খসড়া সমঝোতা স্মারক পাঠানো হয়। তবে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, এ বিষয়ে ওমানি সরকারের পক্ষ থেকে কিছু জানানো হয়নি।

About Nasimul Islam

Check Also

দুবাইয়ে গোপন সম্পদের পাহাড়, তালিকায় ৩৯৪ বাংলাদেশি

সংযুক্ত আরব আমিরাতের মধ্যপ্রাচ্যের দেশ দুবাই হল চকচকে আকাশচুম্বী অট্টালিকা এবং বিলাসবহুল জীবনধারার একটি শহর। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *