Thursday , May 9 2024
Breaking News
Home / Countrywide / দীর্ঘ প্রতীক্ষিত সুখবর দিলো আবহাওয়া

দীর্ঘ প্রতীক্ষিত সুখবর দিলো আবহাওয়া

চলমান দীর্ঘ তাপপ্রবাহ শিগগিরই শেষ হতে যাচ্ছে বলে দীর্ঘ প্রতীক্ষিত সুখবর দিয়েছে আবহাওয়া অধিদফতর। আবহাওয়া অফিস জানিয়েছে, মে মাসের শুরু থেকেই সারাদেশে বৃষ্টি হবে। স্বস্তির বৃষ্টি গরমের তীব্রতা কমবে।

আবহাওয়া অধিদপ্তর শুক্রবার জানিয়েছে, চলমান তাপপ্রবাহ এপ্রিলের বাকি সময় জুড়ে চলবে।ঢাকাসহ তাপদাহ চলমান এলাকাগুলোতে তাপমাত্রা আরও বাড়বে। তবে, মে মাসের প্রথম দিন থেকেই দেশের আকাশে মেঘের উপস্থিত বাড়বে। ২ মে থেকে পরবর্তী কয়েকদিন সারাদেশেই বৃষ্টি ও কালবৈশাখী ঝড় হবে। এতে গরমের তীব্রতা অনেকটাই কমে আসবে।

আবহাওয়ার পূর্বাভাস অনুসারে, চলমান তাপ সতর্কতা ২৮ এপ্রিল পর্যন্ত বলবৎ থাকবে এবং তা বাড়তে পারে মে মাস পর্যন্ত।

আবহাওয়া অফিস জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৪২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গেছে, গতকাল ঢাকার দিনের তাপমাত্রা ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.২ ডিগ্রি।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, চলতি মাসের বাকি দিনগুলোতে তাপপ্রবাহ কমার কোনো সম্ভাবনা নেই। এই সময়ে, দিনের বেলা গরম থাকে এবং রাতে প্রবাহিত গরম বাতাস অব্যাহত থাকতে পারে। তবে আগামী মাসের শুরুতে বৃষ্টির আভাস পাওয়া যাচ্ছে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, আগামী মাসের শুরুতে সিলেট ও চট্টগ্রাম বিভাগে বৃষ্টি ও দমকা হাওয়া বয়ে যেতে পারে। তখন ওই দুই বিভাগে গরমের কষ্ট কমে আসতে পারে। উত্তরাঞ্চলের জেলাগুলোতে অবশ্য রাজধানী ঢাকা এবং রাজশাহী ও খুলনার মতো এতটা উষ্ণতা নেই। তবে মে মাসের বাকি সময়জুড়ে উত্তরেও গরমের তীব্রতা বেশি থাকতে পারে।

আবহাওয়া অধিদফতরের পর্যবেক্ষণ অনুযায়ী, বৃহস্পতিবার দেশের অন্তত ১৪টি জেলায় তীব্র তাপপ্রবাহ বয়ে গেছে। অর্থাৎ সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। অর্ধেকেরও বেশি জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল।

About Nasimul Islam

Check Also

দুবাই প্রবাসী স্বামীর ৫০ লাখ টাকা নিয়ে চম্পট টিকটকার তানিয়া, থানায় আটকে কাবিনের টাকা আদায়

দুবাইয়ের প্রবাসী সোহরাব পবিত্র হজ পালন করতে গিয়েছিলেন। বিশ্বাসের সাথে স্ত্রী তানিয়াকে রেখে যান। কিন্তু …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *