Monday , May 13 2024
Breaking News
Home / Countrywide / সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা দিল বাংলাদেশ ব্যাংক, যা বলল সাংবাদিক সংগঠন

সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা দিল বাংলাদেশ ব্যাংক, যা বলল সাংবাদিক সংগঠন

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কেন্দ্রীয় ব্যাংকের নিষেধাজ্ঞার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে সাংবাদিকদের চার সংগঠন। শনিবার বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) যৌথ বিবৃতি দিয়েছে। একই দিনে ডিইউজের আরেকটি অংশ বিবৃতি দিয়েছে। শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) এক বিবৃতি দিয়েছে।

এক যৌথ বিবৃতিতে বিএফইউজের সভাপতি রুহুল আমিন গাজী ও সাধারণ সম্পাদক কাদের গণি চৌধুরী এবং ডিইউজের সভাপতি মো. শহিদুল ইসলাম ও সাধারণ সম্পাদক খুরশীদ আলম বলেন, বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষের এই সিদ্ধান্ত স্বাধীন সাংবাদিকতার জন্য সরাসরি হুমকি। ব্যাংকিং খাতসহ রাষ্ট্রের প্রতিটি সেক্টরে যে অনিয়ম, দুর্নীতি ও অব্যবস্থাপনা চলছে তা আড়াল করতে সাংবাদিকদের তথ্য সংগ্রহে বাধা দিচ্ছে ব্যাংক কর্তৃপক্ষ। নিষেধাজ্ঞা প্রত্যাহার না হলে রাজপথে নামার হুমকি দেন তারা।

ডিইউজের অপর দলের সভাপতি সোহেল হায়দার চৌধুরী ও সাধারণ সম্পাদক আকতার হোসেন বলেন, এই নিষেধাজ্ঞার কারণে ব্যাংকিং খাত নিয়ে ভুল সংবাদ প্রকাশের ঝুঁকি বাড়বে, যা কোনো দলেরই কাম্য নয়। গভর্নরের প্রতি নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানিয়ে তারা বলেন, তা লঙ্ঘন হলে প্রতিবাদ কর্মসূচি ছাড়া কোনো বিকল্প থাকবে না।

ডিআরইউ-এর কার্যনির্বাহী কমিটির পক্ষে ভারপ্রাপ্ত সভাপতি শফিকুল ইসলাম ও সাধারণ সম্পাদক মহিউদ্দিন বলেন, বাংলাদেশ ব্যাংকে নিরবচ্ছিন্ন প্রবেশাধিকার নিশ্চিত করে তাদের পেশাগত দায়িত্ব পালনে সাংবাদিকদের সহায়তা করতে হবে। এর আগে বাংলাদেশ ব্যাংকের এমন পদক্ষেপের নিন্দা জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

About Babu

Check Also

অবশেষে যত বছর সাজা হলো মহানবীকে নিয়ে বিরূপ মন্তব্য করা সেই জবি শিক্ষার্থী তিথি সরকারের

ইসলাম অবমাননার দায়ে পল্টন থানার ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বহিষ্কৃত ছাত্রী তিথি সরকারকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *