Friday , May 17 2024
Breaking News
Home / economy / একীভূত আতঙ্কে, সর্বনাশ হচ্ছে সরকারি ব্যাংকের

একীভূত আতঙ্কে, সর্বনাশ হচ্ছে সরকারি ব্যাংকের

চলতি অর্থবছরের শুরুতে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ ও দেশের আর্থিক খাতের সংকট কাটিয়ে উঠতে ব্যাংক ঋণের সুদের সীমা ৯ শতাংশ বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। ঋণের সুদের হার বৃদ্ধির পাশাপাশি সব ব্যাংক আমানতের সুদের হারও বাড়িয়েছে। ফলে মানুষের হাতে থাকা টাকা ব্যাংকে যেতে শুরু করে। কিন্তু গত ডিসেম্বরে সংকট কাটাতে ব্যাংক একীভূতকরণের প্রথম ধাপ হিসেবে প্রম্পট কারেক্টিভ অ্যাকশন (পিসিএ) ফ্রেমওয়ার্ক ঘোষণা করে কেন্দ্রীয় ব্যাংক। এতে ব্যাংক একীভূতকরণ করা নিয়ে গ্রাহকদের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়। বিশেষ করে সরকারি ব্যাংকের গ্রাহকরা আতঙ্কে ব্যাংক থেকে আমানত তুলে নিতে শুরু করে। তাই অন্যান্য ব্যাংকে নগদ টাকার প্রবাহ বাড়লেও সরকারি ব্যাংকে কমেছে। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের শুরুতে সরকারি ব্যাংকগুলোতে তারল্যের (নগদ) পরিমাণ ছিল ১ লাখ ৩৩ হাজার ৯৩০ কোটি টাকা। কিন্তু ফেব্রুয়ারি শেষে ওই সব ব্যাংকের নগদ অর্থ কমে দাঁড়ায় ১ লাখ ২৬ হাজার ৭৩৭ কোটি টাকা। অর্থাৎ অর্থবছরের ৮ মাসে সরকারি ব্যাংক থেকে নগদ অর্থ কমেছে ৭ হাজার ১৯৩ কোটি টাকা। রাজ্যের বিশেষায়িত ব্যাঙ্কগুলির ক্ষেত্রেও একই অবস্থা৷ অর্থবছরের শুরুতে বিশেষায়িত ব্যাংকগুলোর হাতে নগদ ছিল ২ হাজার ৫৪০ কোটি টাকা। কিন্তু ফেব্রুয়ারি শেষে তা কমে দাঁড়ায় ২ হাজার ২৯৯ কোটি টাকা। অর্থাৎ বিশেষায়িত ব্যাংকগুলোর তারল্য কমেছে ২৩৯ কোটি টাকা। সূত্র জানায়, মূলত চারটি কারণে ব্যাংকগুলোতে তারল্য সংকট বেড়েছে। এর মধ্যে রয়েছে একীভূত আতঙ্কে গ্রাহকদের আমানত তুলে নেওয়া, সংকট মোকাবিলায় কেন্দ্রীয় ব্যাংক থেকে নগদ টাকায় ডলার কেনায় টাকা কেন্দ্রীয় ব্যাংকে আটকে যাওয়া, বিতরণ করা ঋণ আদায় না হওয়া ও খেলাপি ঋণ বেড়ে যাওয়া। অর্থাৎ ব্যাংকগুলোর অর্থ আটকে রয়েছে ওইসব খাতে। ফলে ঋণ বিতরণ করতে গিয়ে টাকার জোগান দিতে সমস্যা হচ্ছে। গ্রাহকদের চাহিদা মেটাতে গিয়েও হিমশিম খেতে হচ্ছে ব্যাংকগুলোকে।

সূত্র জানায়, গত ডিসেম্বর থেকে দুর্বল ব্যাংকগুলোর একীভূতকরণ নিয়ে জোর আলোচনা শুরু হয়। বিশেষ করে বেসিক, রাজশাহী কৃষি উন্নয়ন, বাংলাদেশ উন্নয়ন ব্যাংক (বিডিবিএল)সহ সরকারি ব্যাংকগুলোর একীভূতকরণ নিয়ে অনেক আলোচনা হয়েছে। সে অনুযায়ী রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংককে কৃষি ব্যাংকের সঙ্গে, বিডিবিএলকে সোনালী ব্যাংকের সঙ্গে এবং বেসিক ব্যাংককে বেসরকারি খাতের সিটি ব্যাংকের সঙ্গে একীভূত করার প্রক্রিয়াও চলছে। তবে বেসিক ব্যাংক বোর্ড সিটি ব্যাংকের সঙ্গে একীভূত হতে রাজি নয়। আতঙ্কে গ্রাহকরা আমানত তুলে নিচ্ছেন।

কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, জুলাইয়ে ব্যাংকগুলোতে মোট তারল্য ছিল ৪ লাখ ২১ হাজার ২৩৪ কোটি টাকা। ফেব্রুয়ারিতে তা বেড়ে দাঁড়ায় ৪ লাখ ৩৪ হাজার ৩৫৪ কোটি টাকা। অর্থাৎ ব্যাংকিং খাতে তারল্য বাড়লেও সরকারি ব্যাংকে নগদ অর্থের প্রবাহ কমেছে। তবে মার্চ ও এপ্রিল মাসে সরকারি ব্যাংক থেকে আমানত আরও কমেছে বলেও জানা গেছে। সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ বলেন, ব্যাংক খাতে তারল্য সংকট এক দিনে হয়নি। দীর্ঘ সময় ধরে চলা লুটপাটের কারণে ব্যাংক থেকে যেসব অর্থ বেরিয়েছে, সেগুলো ফেরত আসছে না। খেলাপি ঋণ বৃদ্ধির কারণে এর বিপরীতে প্রভিশন রাখতে হচ্ছে। এ ছাড়া চড়া মূল্যস্ফীতি ও আস্থার সংকটে অনেকে ব্যাংকে টাকা রাখছে না। একটি শ্রেণি টাকা বিদেশে পাচার করে দিচ্ছে। ব্যাংকগুলোও তারল্য ব্যবস্থাপনা ভালোভাবে করতে পারছে না।

বাংলাদেশ ব্যাংক বলছে, চলতি অর্থবছরের শুরুতে প্রচলিত বেসরকারি বাণিজ্যিক ব্যাংকগুলোর হাতে নগদ অর্থ ছিল ১ লাখ ৯৬ হাজার ৯৬২ কোটি টাকা। ফেব্রুয়ারি শেষে তা বেড়ে দাঁড়ায় ২ লাখ ১২ হাজার ৪৯৭ কোটি টাকা। ৮ মাসে ব্যাংকের হাতে নগদ বেড়েছে ১৫ হাজার ৫৩৫ কোটি টাকা। জুন শেষে ইসলামী ব্যাংকগুলোর হাতে নগদ অর্থ ছিল ৩৭ হাজার ৯৩৩ কোটি টাকা। ফেব্রুয়ারি শেষে তা বেড়ে দাঁড়ায় ৪০ হাজার ৮৮১ কোটি টাকা। অর্থাৎ ইসলামী ব্যাংকগুলোর নগদ অর্থ বেড়েছে ২ হাজার ৯৪৮ কোটি টাকা। এ ছাড়া অর্থবছরের ৮ মাসে বিদেশি ব্যাংকের হাতে নগদ অর্থ বেড়েছে ১ হাজার ৭৭০ কোটি টাকা। অর্থবছরের শুরুতে তাদের হাতে নগদ ছিল ৫০ হাজার ১৬৮ কোটি টাকা। ফেব্রুয়ারি শেষে তা বেড়ে দাঁড়ায় ৫১ হাজার ৯৩৮ কোটি টাকা।

About Nasimul Islam

Check Also

আজ (১৬ মে) সর্বোচ্চ যত টাকায় বিক্রি হচ্ছে মার্কিন ডলার সহ অন্যান্য বৈদেশিক মুদ্রা

বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য দিন দিন সম্প্রসারিত হচ্ছে। তাই ব্যবসায়িক লেনদেন সচল রাখতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *