Sunday , May 19 2024
Breaking News
Home / Countrywide / ধেয়ে আসছে ভয়াবহ কালবৈশাখী ঝড়, দেশের যেসব বিভাগে সতর্কতা জারি

ধেয়ে আসছে ভয়াবহ কালবৈশাখী ঝড়, দেশের যেসব বিভাগে সতর্কতা জারি

আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গেছে, সোমবার থেকে আগামী সাত দিন সব বিভাগেই বৃষ্টি ও ঝড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে। তবে ঝড়-বৃষ্টির প্রবণতা পূর্বাঞ্চলে বেশি হতে পারে। মধ্যাঞ্চলেও ঝড় ও বৃষ্টি হবে। তবে পশ্চিমাঞ্চলে বৃষ্টি কম হতে পারে।

রোববার সন্ধ্যায় তিন দিনের (৭২ ঘণ্টা) কালবৈশাখী ঝড়ের সতর্কতা জারি করেছে আবহাওয়া অধিদফতর। আগামী কয়েকদিনের মধ্যে কালবৈশাখী ঝড় থেকে সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই দিন বিকেল ৪টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এই ঝড়ের সাথে বজ্রপাত ও বিচ্ছিন্ন শিলাবৃষ্টি হতে পারে বলে সতর্ক করা হয়েছে।

এদিকে এক মাস ধরে তীব্র তাপপ্রবাহে পুড়ছে প্রায় সারা দেশ। এখন তাপমাত্রা কিছুটা কমলেও স্বস্তি পুরোপুরি ফিরে আসেনি। দেশের চার স্থানে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে সোমবার তাপমাত্রা কয়েক ডিগ্রি সেলসিয়াস কমে যাওয়ায় দেশের অধিকাংশ এলাকা থেকে তাপপ্রবাহ উধাও হওয়ার আভাস দিয়েছে আবহাওয়া অফিস।

রোববার সন্ধ্যার বুলেটিনে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, যা আগামী ২৪ ঘণ্টায় অধিকাংশ স্থানে প্রশমিত হতে পারে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়; ঢাকা ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়া অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের কোথাও কোথাও একই অবস্থা বিরাজ করতে পারে।

আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে, রোববার চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। জেলাটিতে ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। আর ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

About Nasimul Islam

Check Also

আজ (১৯ মে) সর্বোচ্চ যত টাকায় বিক্রি হচ্ছে মার্কিন ডলার সহ অন্যান্য বৈদেশিক মুদ্রা

বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য দিন দিন সম্প্রসারিত হচ্ছে। তাই ব্যবসায়িক লেনদেন সচল রাখতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *