Sunday , May 19 2024
Breaking News
Home / International / একডজনের বেশি দাতাকে নিয়ে ঢাকায় এসেছেন আইওএমের মহাপরিচালক ‘অ্যামি পোপ’: জানা গেল বিশেষ এক কারণ

একডজনের বেশি দাতাকে নিয়ে ঢাকায় এসেছেন আইওএমের মহাপরিচালক ‘অ্যামি পোপ’: জানা গেল বিশেষ এক কারণ

পাঁচ দিনের সফরে বাংলাদেশে এসেছেন জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) মহাপরিচালক অ্যামি পোপ। রোববার সকালে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আইওএম বাংলাদেশের প্রধান আবদুস সাত্তার ইসভ ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা তাকে স্বাগত জানান।

পোপের সফরে অভিবাসন ও রোহিঙ্গা ইস্যু গুরুত্বপূর্ণ পাবে। রোহিঙ্গা পরিস্থিতি দেখতে তিনি এক ডজনেরও বেশি দাতাকে নিয়ে আসেন। ৫ দিনের সফরে ঢাকায় পৌঁছার পর দুপুরে তাদের রোহিঙ্গা ক্যাম্পে নিয়ে যান আইওএম মহাপরিচালক। যাওয়ার আগে সকালে গুলশানে জাতিসংঘের আবাসিক প্রতিনিধির সঙ্গে দেখা করেন তিনি। সোমবার কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন ছাড়াও বেশ কয়েকটি বৈঠকে অংশ নেবেন তিনি। এরপর রাতে ঢাকায় ফিরবেন।

আইওএম মহাপরিচালক আগামীকাল মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। দুপুরের পর পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে বৈঠক করবেন তিনি। এই বৈঠকের আগে বাংলাদেশ ২০২৪ সালের বৈশ্বিক অভিবাসন সংক্রান্ত বার্ষিক প্রতিবেদন প্রকাশ করবে। এ ছাড়া অভিবাসন প্রশিক্ষণকেন্দ্র পরিদর্শন, তহবিল সংগ্রহ ও অভিবাসন নিয়ে একাধিক বৈঠকে অংশ নেবেন তিনি।

মন্ত্রী ছাড়াও আইওএম মহাপরিচালক অ্যামি পোপ যুক্তরাজ্যের ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজি মিনিস্টার অ্যান-মারি ট্রেভেলিয়ানের সঙ্গে দেখা করবেন। এ ছাড়া তিনি অভিবাসন প্রশিক্ষণ কেন্দ্র পরিদর্শন, তহবিল সংগ্রহ এবং অভিবাসন সংক্রান্ত একাধিক বৈঠকে অংশ নেবেন।

জানা গেছে, সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে ঢাকা সফর করবেন জাতিসংঘের বিভিন্ন সংস্থার প্রধানরা। আইওএম মহাপরিচালক অ্যামি পোপকে দিয়ে শুরু হচ্ছে এই সফর।

কূটনৈতিক সূত্র বলছে, চলতি মাসের মাঝামাঝি ঢাকা সফরে আসবেন জাতিসংঘের জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) নির্বাহী পরিচালক ড. নাটালিয়া কানেম। এ ছাড়া চলতি মাসের শেষের দিকে ঢাকায় আসার কথা রয়েছে ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশনের (আইএমও) মহাসচিব আর্সেনিও ডমিনগুয়েজের।

About Nasimul Islam

Check Also

দুবাইয়ে গোপন সম্পদের পাহাড়, তালিকায় ৩৯৪ বাংলাদেশি

সংযুক্ত আরব আমিরাতের মধ্যপ্রাচ্যের দেশ দুবাই হল চকচকে আকাশচুম্বী অট্টালিকা এবং বিলাসবহুল জীবনধারার একটি শহর। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *