Saturday , May 18 2024
Breaking News
Home / oddly / প্রশান্ত মহাসাগরের গভীরে ‘স্বর্ণের ডিম’, বিস্মিত বিজ্ঞানীরা

প্রশান্ত মহাসাগরের গভীরে ‘স্বর্ণের ডিম’, বিস্মিত বিজ্ঞানীরা

বাস্তবে ধরা পড়ল রূপকথার সোনার ডিম। প্রশান্ত মহাসাগরের গভীরে দেখা গেল ‘সোনার ডিম’! প্রশান্ত মহাসাগরের তলদেশে বিজ্ঞানীরা এমন একটি বস্তুর সন্ধান পেয়েছেন যা দেখতে অনেকটা সোনার ডিমের মতো। গবেষকরা গত সপ্তাহে আলাস্কা উপমহাদেশে এই বস্তুটির সন্ধান পেয়েছেন। কিন্তু সমুদ্রের তলদেশে বস্তুটি এল কোথা থেকে? সোনালি রঙের অদ্ভুত দৃষ্টি কী? এ নিয়ে শুরু হয়েছে চুলচেরা বিশ্লেষণ।

ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদন অনুসারে, প্রশান্ত মহাসাগরের ব্যাপ্তি এবং গভীরতা বিজ্ঞানীদের বারবার আকৃষ্ট করেছে। এর আয়তন অন্য চারটি মহাসাগরের চেয়ে বড়। অতএব, দুঃসাহসিক অভিযাত্রীরা বারবার এর বুকে লুকিয়ে থাকা গোপনীয়তার সন্ধানে ঝাঁপিয়ে পড়ে। গত মাসে, অজানা গভীর সমুদ্র অন্বেষণের জন্য অভিযাত্রীদের একটি দল প্রশান্ত মহাসাগর বেছে নিয়েছিল। তারা এমন কিছু আবিষ্কার করেছে যা আগে কেউ দেখেনি।

জানা গেছে যে ইউএস ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফেরিক অ্যাডমিনিস্ট্রেশন (এনওএ) থেকে একদল অভিযাত্রীকে প্রশান্ত মহাসাগরে অনুসন্ধানের জন্য পাঠানো হয়েছিল। তাদের মূল লক্ষ্য ছিল আলাস্কা উপসাগরের গভীরতা অন্বেষণ করা এবং সেখানে লুকিয়ে থাকা রহস্যগুলি আবিষ্কার করা। সেই বিজ্ঞানীরা সমুদ্রে প্রবাল ও স্পঞ্জের উপস্থিতি এবং আগ্নেয়গিরির উপস্থিতি নিয়েও কাজ করছেন।

আলাস্কার উপকূল থেকে তাদের যাত্রা শুরু হয়। ২৪ দিনের অভিযানটি সমুদ্রের চার মাইল গভীরে যাওয়ার পরিকল্পনা করা হয়েছিল। ৩০ আগস্ট, অনুসন্ধানকারীরা আলাস্কার দক্ষিণ উপকূল থেকে প্রায় ৪০০ কিলোমিটার দূরে সমুদ্রের নীচে রহস্যময় সোনার ‘ডিম’ খুঁজে পেয়েছিলেন। প্রচারটি সরাসরি সম্প্রচার করা হচ্ছিল। অনুসন্ধানকারীরা জানিয়েছেন যে ডিম্বাকৃতি বস্তুর একটি অংশে শুধুমাত্র একটি ফুটো দেখা গেছে। তা থেকে তাদের ধারণা, এটি কোনো অজানা সামুদ্রিক প্রাণী হতে পারে। যার শক্ত খোল বাইরে থেকে দেখা যায়।

এদিকে সংবাদমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, সমুদ্রের এই রহস্যময় বস্তুটি কী তা জানার জন্য ইতিমধ্যেই পরীক্ষা শুরু হয়েছে। ‘ডিম’ নিয়েও চলছে বিশ্লেষণ। বিজ্ঞানীরা দাবি করেছেন যে অভিযাত্রীদের ডাইভ থেকে প্রতিফলিত আলোর কারণে বস্তুটি সোনালী দেখায়। অন্যান্য বিভিন্ন চিত্র পরীক্ষা করার পর, বিজ্ঞানীদের সম্মিলিত সিদ্ধান্ত হল যে বস্তুটি আসলে হলুদ-বাদামী রঙের।

তবে প্রাথমিক পর্যবেক্ষণের পর বিজ্ঞানীরা জানিয়েছেন, ডিম্বাকৃতির বস্তুটি ত্বকের টিস্যুর মতো পদার্থ দিয়ে তৈরি। অন্তত বাইরে থেকে এমনই মনে হয়। ডিম্বাকৃতি বস্তুটির ব্যাস চার ইঞ্চি। এটি পরিচিত কোনো প্রাণীর শ্রেণীবিন্যাসগত বৈশিষ্ট্যের সাথে মেলে না। অনেকেই বলছেন, প্রশান্ত মহাসাগরে নতুন প্রাণীর সন্ধান পাওয়া গেছে।

বিষয়টি নিয়ে ইতিমধ্যেই সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনার ঝড় উঠেছে। কেউ কেউ একে ‘এলিয়েন’ বলেও ডাকে। তবে বিজ্ঞানীরা এখনও এর আসল পরিচয় প্রকাশ করতে পারেননি। প্রশান্ত মহাসাগরে সোনার ‘ডিম’-এর রহস্য সমাধানের জন্য নোয়া বিজ্ঞানী ও সামুদ্রিক জীববিজ্ঞানীদের পরামর্শ নিচ্ছেন। শিগগিরই রহস্যের সমাধান হবে বলে আশাবাদী বিজ্ঞানীরা।

About Rasel Khalifa

Check Also

অল্প বয়সে বিয়ে নিয়ে অভিভাবকদের যা বললেন শায়খ আহমাদুল্লাহ

জনপ্রিয় ইসলামিক বক্তা শেখ আহমদুল্লাহ তার অফিসিয়াল ফেসবুক পেজে বিভিন্ন ইসলামিক বিষয়ের উপর একটি লাইভ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *