Saturday , May 18 2024
Breaking News
Home / oddly / ইউরোপের যে ৬ দেশে ভিসা পাওয়া খুব সহজ

ইউরোপের যে ৬ দেশে ভিসা পাওয়া খুব সহজ

ইউরোপে যাওয়ার স্বপ্ন দেখা মানুষের সংখ্যা নেহাত কম নয়। কিন্তু সঠিক নির্দেশনার অভাবে কোন দেশে যাওয়া কঠিন তা অনেকেই বুঝতে পারেন না। যা সহজ

ইউরোপের সব দেশ উন্নত নয়। এই মহাদেশের উল্লেখযোগ্য দেশগুলো হল শেনজেন দেশ। ইউরোপের কিছু দেশ আছে যেখানে সহজে ভিসা পাওয়া যায়। চলুন জেনে নিই তাদের সম্পর্ক-

নেদারল্যান্ড

এটি এমন একটি দেশ যেখানে স্টুডেন্ট ভিসা পাওয়া খুবই সহজ। দেশটিতে স্টুডেন্ট ভিসায় সাফল্যের হার ৯৯ শতাংশ। আপনি যদি নেদারল্যান্ডে অভিবাসন করতে চান তবে আপনাকে অবশ্যই আইএলটিএস সম্পূর্ণ করতে হবে। ৬ .৫ বা তার বেশি আইএলটিএস স্কোর সহ, আপনি সহজেই নেদারল্যান্ডে যেতে পারেন। এই দেশের সবচেয়ে সুবিধাজনক জিনিস হল ভিসা পাওয়া যায় সহজেই এবং বিশ্ববিদ্যালয় থেকে ভিসা নিশ্চিত করা হয়। তাই আলাদা করে ভাবার দরকার নেই।

মাল্টা

মাল্টা একটি ইউরোপীয় দেশ যেখানে বাংলাদেশি এবং ভারতীয়দের বিপুল সংখ্যক ওয়ার্ক পারমিট ভিসা রয়েছে। একই সঙ্গে স্টুডেন্ট ভিসাও মিলছে সহজেই। আপনি সহজেই ভিসা নিয়ে মাল্টায় যেতে পারেন। দেশটি শেনজেনের অন্তর্ভুক্ত হওয়ায় বসবাস করা সহজ। এটি ইউরোপে যাওয়ার অন্যতম সহজ উপায়।

হাঙ্গেরি

প্রতি বছর হাঙ্গেরি বৃত্তির মাধ্যমে বাংলাদেশ থেকে শিক্ষার্থী গ্রহণ করে। এছাড়াও, বাংলাদেশ থেকে শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরে দেশটিতে পড়াশোনা করতে পাড়ি জমাচ্ছে। গত বছর হাঙ্গেরির ভিসা সফলতার হার ছিল ৯৫ শতাংশ। ২০১৯ সাল থেকে, বাংলাদেশ থেকে অনেক লোক ক্রমাগত হাঙ্গেরিতে চাকরির ভিসার জন্য যাচ্ছে। অর্থাৎ চাকরির ভিসার জন্য এটি একটি ভালো দেশ। বেতন কম হলেও এখানে ভিসার সাফল্যের হার অনেক বেশি।

লিথুয়ানিয়া এবং লাটভিয়া

এই দুটি দেশ প্রচুর পরিমাণে শিক্ষার্থীদের ভিসা দিয়ে থাকে। একই সঙ্গে বাংলাদেশ থেকে অনেকেই চাকরির ভিসায় দুই দেশে যাচ্ছেন। এটি ইউরোপে যাওয়ার একটি সহজ উপায় হতে পারে।

ফ্রান্স

এটি এমন একটি দেশ যেখানে চাকরির ভিসার জন্য আবেদন করার সময় সাফল্য দেখা কঠিন। কিন্তু আপনি যদি একজন ছাত্র হন এবং আপনার আইএলটিএস থাকে তাহলে আপনি স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করতে পারেন। সেক্ষেত্রে সাফল্যের হার বেশ ভালো বলা চলে। বাংলাদেশি ভিসাপ্রার্থীরা যে ভিসায় ফ্রান্সে যেতে পারবেন তা হলো- ট্যুরিস্ট ভিসা, বিজনেস ভিসা, ফ্যামিলি ভিসা এবং স্টুডেন্ট ভিসা।

পর্তুগাল

পর্তুগালকে অভিবাসীদের সোনার দেশ বলা হয়। কারণ বিভিন্ন দেশ থেকে প্রবাসীরা দেশে গিয়ে অভিবাসী হয়। পর্তুগালে যাওয়ার সবচেয়ে সহজ উপায় হল চাকরির ভিসা। কিন্তু এখানে শুধুমাত্র কৃষি প্ল্যাটফর্মে জব ভিসা পাওয়া যায়। অন্যদিকে, স্টুডেন্ট ভিসায় যাওয়ার জন্য আইএলটিএস আবশ্যক। স্কোর ৫ .৫ বা তার বেশি হতে হবে।

About Zahid Hasan

Check Also

অল্প বয়সে বিয়ে নিয়ে অভিভাবকদের যা বললেন শায়খ আহমাদুল্লাহ

জনপ্রিয় ইসলামিক বক্তা শেখ আহমদুল্লাহ তার অফিসিয়াল ফেসবুক পেজে বিভিন্ন ইসলামিক বিষয়ের উপর একটি লাইভ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *