Friday , May 10 2024
Breaking News
Home / Abroad / সুখবর! চলতি বছর দেড় লাখের বেশি কর্মী নেবে ইতালি

সুখবর! চলতি বছর দেড় লাখের বেশি কর্মী নেবে ইতালি

ইতালি ইউরোপের বৃহত্তম অর্থনীতির একটি। শ্রমিক সংকটের কারণে কয়েক বছর ধরে বিদেশি শ্রমিক নেওয়ার ঘোষণা দিয়ে আসছে দেশটি।

দেশটির সরকারের পূর্ব ঘোষণা অনুযায়ী, ২০২৪ সালে বাংলাদেশসহ বিশ্বের ৩৭টি দেশ থেকে ১ লাখ ৫১ হাজার শ্রমিক নিবে ইতালি। যার আবেদনের ‘ক্লিক ডে’ নির্ধারিত ছিল ফেব্রুয়ারির ৫, ৭ ও ১২ তারিখ। তবে বিভিন্ন জটিলতা ও সঠিকভাবে জমা দেয়ার সুবিধার্থে তা বদলে করা হয়েছে মার্চের ১৮, ২১ ও ২৫ তারিখ। সঠিক আবেদনে বাংলাদেশিদের ইতালি প্রবেশের সুযোগ বাড়ার আশা সংশ্লিষ্টদের।

ইতালিতে বাংলাদেশ অভিবাসী সমিতির সভাপতি মো. এমএইচ মুক্তার বলেন, ‘তারিখ পিছিয়ে যাওয়ায় বাংলাদেশিদের জন্য ভালো হয়েছে। কারণ আবেদনকারীরা প্রায়ই তাড়াহুড়ো করে নথিতে ভুল করে। এখন তাদের হাতে সময় থাকবে, তারা ধীরে ধীরে জিনিসগুলি সাজাতে পারবে। আমি মনে করি এটি বাংলাদেশিদের আরও মসৃণভাবে আসার পথ তৈরি করবে।’

গত বছরের ডিসেম্বরে দ্বিতীয় ধাপে ১ লাখ ৩৬ হাজার কর্মী নিয়োগের ‘ক্লিক ডে’ শেষ হয়। যাইহোক, প্রক্রিয়া সম্পন্ন করার পর ভিসা ক্লিয়ারেন্স পেপার বা নুল্লা ওস্তা সাধারণত পাওয়া যায় না।

আগে যেমন সিদ্ধান্ত নেওয়া হয়েছিল ডিসেম্বরের পরে ফেব্রুয়ারিতে আরেকটি ক্লিকের দিন ছিল, প্রয়োজনীয় নথি প্রস্তুত করা খুব কঠিন ছিল। তাই ‘ক্লিক ডে’ পরিবর্তনে আবেদনকারীরা সুবিধা পাবেন বলে মনে করছেন প্রবাসীরা।

About Zahid Hasan

Check Also

প্রবাসীদের জন্য সুখবর, সহজেই মিলবে ইতালি থেকে আমেরিকার ভিসা

বর্তমানে প্রায় ১৪০ হাজার প্রবাসী বাংলাদেশি ইতালিতে অবস্থান করছেন। যাদের অনেকেই দেশ থেকে অন্য দেশে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *