Thursday , May 16 2024
Breaking News
Home / Countrywide / অবশেষে এলপি গ্যাস নিয়ে মিলল সুখবর

অবশেষে এলপি গ্যাস নিয়ে মিলল সুখবর

টানা ৮ মাস বাড়ানোর পর অবশেষে কমেছে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম। মার্চ মাসের তুলনায় এপ্রিল মাসে ১২ কেজি সিলিন্ডারের দাম ৪০ টাকা কমিয়ে ১ হাজার ৪৪২ টাকা করা হয়েছে।

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) বুধবার (৩ এপ্রিল) নতুন দাম কমানোর ঘোষণা দিয়েছে।

আজ সন্ধ্যা ৬টা থেকে নতুন দাম কার্যকর হবে বলে জানিয়েছে সংস্থাটি।

বিইআরসি চেয়ারম্যান মো. নুরুল আমিন জানান, ১২ কেজি এলপিজির দাম ১ হাজার ৪৮২ টাকা থেকে ৪০ টাকা কমিয়ে ১ হাজার ৪৪২ টাকা করা হয়েছে।

এর আগে গত ৩ মার্চ ১২ কেজি সিলিন্ডারের দাম ৮ টাকা বাড়িয়ে ১ হাজার ৪৮২ টাকা হয়। এছাড়া গত ৪ ফেব্রুয়ারি বিইআরসি ১২ কেজি সিলিন্ডার গ্যাসের দাম ৪১ টাকা বাড়িয়ে ১ হাজার ৪৭৪ টাকা করে। ২ জানুয়ারি তা ২৯ টাকা বেড়ে দাঁড়ায় ১ হাজার ৪৩৩ টাকা।

একই সঙ্গে বুধবার অটোগ্যাসের দামও কমিয়েছে বিইআরসি। এপ্রিল মাসে গ্রাহক পর্যায়ে অটোগ্যাসের দাম নির্ধারণ করা হয়েছে প্রতি লিটার ৬৬ টাকা ২১ পয়সা।

গত মার্চে ভোক্তা পর্যায়ে অটোগ্যাসের দাম নির্ধারণ করা হয়েছিল প্রতি লিটার ৬৮ টাকা ৫ পয়সা। আর গত ফেব্রুয়ারি ও জানুয়ারিতে যা নির্ধারণ করা হয়েছিল যথাক্রমে মুসাক ৬৭ টাকা ৬৮ পয়সা ও ৬৫ টাকা ৬৭ পয়সা।

বিইআরসি এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেছে যে এপ্রিলের জন্য সৌদি আরামকোর ঘোষিত প্রোপেন এবং বিউটেনের সৌদি সিপি ছিল যথাক্রমে ৬১৫ মার্কিন ডলার ও ৬২০ মার্কিন মেট্রিক টন এবং প্রোপেন এবং বিউটেনের গড় সৌদি সিপি ছিল প্রতি মেট্রিক টন প্রোপেন এবং বিউটেনের অনুপাত ৩৫:৬৫ জন্য ৬১৮ দশমিক ২৫। বেসরকারী এলপিজি এবং অটোগ্যাসের দাম ইউএস ডলারের শর্তে মার্চ মাসের জন্য গ্রাহক পর্যায়ে সামঞ্জস্য করা হয়েছে।

উল্লেখ্য, ২০২৩ সালে এলপিজি এবং অটোগ্যাসের দাম ৫ পয়েন্ট কমেছে এবং ৭ পয়েন্ট বেড়েছে। গত বছরের জানুয়ারি, মার্চ, এপ্রিল, জুন ও জুলাই মাসে এলপিজি ও অটোগ্যাসের দাম কমেছে। আর দাম বেড়েছে ফেব্রুয়ারি, মে, আগস্ট, সেপ্টেম্বর, অক্টোবর, নভেম্বর ও ডিসেম্বরে।

About Babu

Check Also

নতুন করে রিজার্ভ চুরির সংবাদ, যা জানাল বাংলাদেশ ব্যাংক

ভারতীয় একটি পত্রিকায় বাংলাদেশ ব্যাংক থেকে ফের রিজার্ভ চুরির প্রতিবেদন প্রকাশের পর বিষয়টি নিয়ে ব্যাপক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *