Thursday , May 23 2024
Breaking News
Home / Countrywide / জিম্মি নাবিকদের মুক্তি নিয়ে এবার নতুন তথ্য দিলেন নৌপ্রতিমন্ত্রী

জিম্মি নাবিকদের মুক্তি নিয়ে এবার নতুন তথ্য দিলেন নৌপ্রতিমন্ত্রী

চলতি এপ্রিলে সোমালিয়ায় জলদস্যুদের হাত থেকে বাংলাদেশি নাবিকদের উদ্ধারের আশাবাদ ব্যক্ত করেছেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

মঙ্গলবার (৯ এপ্রিল) সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, জলদস্যুদের হাতে জিম্মি হওয়া ২৩ জন নাবিককে ফিরিয়ে আনার কার্যক্রম চলছে। যদিও কবে নাগাদ তা উদ্ধার করা হবে তা নিশ্চিত করে বলা যাচ্ছে না।

তিনি বলেন,

তাদের নিরাপদে দেশে ফিরিয়ে তাদের পরিবারের কাছে ফিরিয়ে দেওয়া আমাদের দায়িত্ব। সে লক্ষ্যে কাজ চলছে। এটা ছোট ঘটনা নয়, অনেক বড় ঘটনা। তাই দিন তারিখ দিয়ে সমাধান করা সম্ভব নয়। তবে আমরা বলতে পারি, পুরো ঘটনা আমাদের নিয়ন্ত্রণে। তাই আশা করি নাবিকদের নিরাপদে দেশে ফিরিয়ে আনতে পারব।

আমাদের লক্ষ্য ছিল পবিত্র ঈদুল ফিতরের আগে তাদের নিয়ে আসা। কিন্তু সেই লক্ষ্য পূরণ হয়নি। তবে, আমি আশা করি কয়েক দিনের মধ্যে আমরা তাদের দেশে ফিরিয়ে আনতে পারব,” যোগ করেন প্রতিমন্ত্রী।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ‘আমরা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে সমস্যা সমাধানের চেষ্টা করছি। কিন্তু আমাদের নৌবাহিনী আন্তর্জাতিক এলাকায় কাজ করে, তাই তারাও খোঁজ খবর রাখছে। সব মিলিয়ে পরিস্থিতি আমাদের নিয়ন্ত্রণের বাইরে নয়।

নাবিকদের সাথে কোন যোগাযোগ আছে কিনা; এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন,
আমাদের সাথে যোগাযোগ নৌপরিবহন অধিদপ্তরও নিয়মিত যোগাযোগ রাখছে। কথা হচ্ছে। তারা ভালো আছে। দস্যুদের কিভাবে মোকাবেলা করা যায়, এ ধরনের আলোচনার জন্য কিছু সংগঠন আছে, লোকজন আছে, তাদের মাধ্যমে যোগাযোগ আছে।

“আমরা কখনই দস্যুদের মুখোমুখি হইনি। তাই আমরা বলতে পারি না যে আলোচনা কেমন চলছে। দস্যুদের সাথে যারা যাতায়াত করে তারা তাদের সাথে যোগাযোগ করে কেবল সেই লোকদের মাধ্যমে। এর আগে যখন বাংলার সমৃদ্ধি ইউক্রেনের অলিভিয়া বন্দরে আটকে ছিল তখন আমরা খালিদ মাহমুদ চৌধুরী যোগ করেন, এই ধরনের কিছু সাহায্যে এটি সমাধান করা হয়েছে।

About Babu

Check Also

লু এলেন, ভাবলাম সম্পর্ক ভালো করতে চায় কিন্তু নিশিরাতে স্যাংশন দিলো: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, মিঃ ডোনাল্ড লু ঢাকায় এসেছেন, আমি ভেবেছিলাম তারা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *