Monday , May 6 2024
Breaking News
Home / Countrywide / ব্যাংক একীভূত হওয়া নিয়ে এবার নতুন তথ্য দিল বাংলাদেশ ব্যাংক

ব্যাংক একীভূত হওয়া নিয়ে এবার নতুন তথ্য দিল বাংলাদেশ ব্যাংক

ব্যাংক একীভূত হওয়ার খবর সঠিকভাবে প্রকাশ হচ্ছে না বলে মনে করছে বাংলাদেশ ব্যাংক। যার কারণে জনমনে বিভ্রান্তির সৃষ্টি হয়। এটি দূর জন্য বাংলাদেশ ব্যাংক একটি স্পষ্টীকরণ প্রজ্ঞাপন জারি করেছে।

মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো বাংলাদেশ ব্যাংকের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, দুটি প্রধান উদ্দেশ্য নিয়ে বাংলাদেশ ব্যাংক ‘ব্যাংক একীভূতকরণ’ নিয়ে কাজ করছে। প্রথমটি হল: বাংলাদেশ ২০২৬ সালে একটি উন্নয়নশীল অর্থনীতি হিসাবে প্রতিষ্ঠিত হবে। এর ফলে, উন্নয়নশীল অর্থনীতিতে কার্যকর ব্যাংকিং পরিষেবা প্রদানের জন্য দেশে আরও সক্ষম ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানের প্রয়োজন হবে যাতে বিনিয়োগে কোন বাধা না থাকে।

দ্বিতীয়টি হল: তুলনামূলকভাবে দুর্বল ব্যাঙ্কগুলির বিদ্যমান সমস্যাগুলি সমাধান করে আর্থিক খাতকে শক্তিশালী করা এবং একই সাথে তুলনামূলকভাবে শক্তিশালী ব্যাঙ্কগুলির কার্যকারিতা বিকাশ করা যাতে একীভূত ব্যাংকিং সংস্থা জনস্বার্থে আরও পরিষেবা প্রদান করতে পারে।

একীভূতকরণ প্রক্রিয়ার অধীনে ব্যাঙ্কগুলিতে ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক আমানতকারীদের আমানত সম্পূর্ণ নিরাপদ ও নিরাপদ হবে। একীভূতকরণ সম্পন্ন হওয়ার পরও সংশ্লিষ্ট ব্যাংকের হিসাবধারীদের চলতি হিসাব আগের মতোই চলবে।

একীভূতকরণের আওতায় থাকা ব্যাঙ্কগুলির উদ্যোক্তা পরিচালক, বর্তমান বোর্ড এবং সাধারণ শেয়ারহোল্ডারদের সম্মতির ভিত্তিতে একীভূতকরণ প্রক্রিয়া সম্পন্ন করা হবে। ৪ঠা এপ্রিল ২০২৪-এ বাংলাদেশ ব্যাংক কর্তৃক জারি করা বিআরপিডি সার্কুলার নং 8-এ বর্ণিত নীতি অনুসরণ করে একীভূতকরণের সমস্ত কার্যক্রম পরিচালিত হবে।

About Babu

Check Also

বুশরা আর নেই

বগুড়ায় একটি আবাসিক বাড়িতে বিস্ফোরণে আহত তাসনিম বুশরা (১৪) নামে এক স্কুলছাত্রী ঢাকায় চিকিৎসাধীন অবস্থায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *