Wednesday , May 8 2024
Breaking News
Home / Countrywide / শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে কিনা জানিয়ে দিল শিক্ষা মন্ত্রণালয়

শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে কিনা জানিয়ে দিল শিক্ষা মন্ত্রণালয়

তাপপ্রবাহের মধ্যে আগামীকাল রবিবার (২৮ এপ্রিল) থেকে খুলছে স্কুল-কলেজ। এ সময় ক্লাস কার্যক্রম চললেও তাপ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত সমাবেশ বন্ধ থাকবে। এছাড়াও, প্রাক-প্রাথমিক ক্লাস পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে। এ অবস্থায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণি কার্যক্রম পরিচালনার বিষয়ে জরুরি নির্দেশনা জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। শনিবার (২৭ এপ্রিল) মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন এ তথ্য নিশ্চিত করেছেন।

নির্দেশনায় বলা হয়েছে, চলমান তাপপ্রবাহের কারণে ছোট শিশুদের স্বাস্থ্যঝুঁকি বিবেচনা করে সরকারি প্রাথমিক বিদ্যালয়, শিশু কল্যাণ ট্রাস্ট পরিচালিত প্রাথমিক বিদ্যালয় এবং অ-শিক্ষা কেন্দ্রে শ্রেণি কার্যক্রম চালুর বিষয়ে নিম্নোক্ত সিদ্ধান্ত গৃহীত হয়েছে। আনুষ্ঠানিক শিক্ষা ব্যুরো।

1) 28 এপ্রিল (রবিবার) থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস কার্যক্রম চলবে।

2) একক শিফট স্কুলগুলি প্রতিদিন সকাল ৮টা থেকে বেলা সাড়ে ১১টা টা পর্যন্ত চলবে।

3) দুই শিফটের স্কুলে, প্রথম শিফটটি সকাল কাল ৮টা থেকে সকাল সাড়ে ৯টা পর্যন্ত এবং দ্বিতীয় শিফটটি ৯টা ৪৫ মিনিট থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত চলবে।

4) প্রাক-প্রাথমিক ক্লাস পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে।

5) তাপমাত্রা সহনীয় পর্যায়ে না যাওয়া পর্যন্ত অ্যাসেম্বলি বন্ধ থাকবে।

এর আগে সারাদেশে প্রচণ্ড তাপপ্রবাহের কারণে সরকার ২১ এপ্রিল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে ২৫ এপ্রিল পর্যন্ত ছুটি বাড়িয়ে দেয়। ২৬ ও ২৭ এপ্রিল শুক্র ও শনিবার হওয়ায় ৭ দিন বন্ধ থাকার পর ক্লাস শুরু হওয়ার কথা ছিল। আবার ২৮ এপ্রিল থেকে। এরই মধ্যে গত বৃহস্পতিবার (২৫ এপ্রিল) প্রচণ্ড গরমের মধ্যে আগামীকাল রোববার থেকে স্কুল-কলেজ খোলার ঘোষণা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

এদিকে, ৪ মে থেকে শনিবার স্কুল খোলা রাখার ঘোষণা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। জানা গেছে, নতুন পাঠ্যক্রম বাস্তবায়ন ও স্কুল বন্ধের ফলে তৈরি হওয়া লার্নিং গ্যাপ পূরণ করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ বিষয়ে উপসচিব মোসাম্মৎ রহিমা আক্তার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, গরম ও অন্যান্য কারণে নতুন পাঠ্যক্রম অনুযায়ী শেখার ঘাটতি মেটাতে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত শনিবার ক্লাস কার্যক্রম চলবে।

About Babu

Check Also

সাকিবকে এক নজর দেখতে গিয়ে ঝলসে গেল স্কুলছাত্র

জাতীয় ক্রিকেট দলের ক্রিকেটার ও মাগুরা-১ আসনের সংসদ সদস্য সাকিব আল হাসানকে দেখতে গিয়ে বৈদ্যুতিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *