Sunday , May 5 2024
Breaking News
Home / tech / প্রথমবারের মতো মানুষের মস্তিষ্কে বসানো হলো চিপ, যেভাবে কাজ করে এই প্রযুক্তি

প্রথমবারের মতো মানুষের মস্তিষ্কে বসানো হলো চিপ, যেভাবে কাজ করে এই প্রযুক্তি

ইলন মাস্ক বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি। যিনি স্পেস এক্স, টেসলা, এক্স প্লাটফর্ম ছাড়াও বিভিন্ন কোম্পানির মালিক। তিনি একজন উদ্ভাবকও বটে। এই আলোচিত মার্কিন ব্যবসায়ী বলেন, এটিই প্রথম মাইক্রোচিপ যা মানুষের মস্তিষ্কে বসানো হয়েছে। তিনি তার সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স (টুইটার) বার্তায় এ তথ্য জানান।

এলন মাস্কের শেয়ার করা একটি পোস্ট অনুসারে, নিউরোটেকনোলজি কোম্পানি নিউরালিংক প্রথমবারের মতো মানুষের মস্তিষ্কে একটি চিপ বসিয়েছে। মুস্কের পোস্ট অনুসারে, মস্তিষ্কের চিপযুক্ত ব্যক্তিটি ভালভাবে পুনরুদ্ধার করছেন এবং প্রাথমিক ফলাফলগুলি আশাব্যঞ্জক। প্রতিবেদনে বলা হয়েছে, মানুষের মস্তিষ্কে বসানো চিপের আকার ৫টি কয়েনের সমান।

মাস্ক নিউরালিংকের প্রথম পণ্যকে টেলিপ্যাথি বলে অভিহিত করেন। উল্লেখযোগ্যভাবে, এলন মাস্ক এই স্টার্ট-আপটি 2016 সালে শুরু করেছিলেন। গত বছর ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন থেকে সবুজ সংকেত পাওয়ার পর, মাস্কের স্টার্ট-আপ কোম্পানি মস্তিষ্কে একটি চিপ বসানোর জন্য অংশগ্রহণকারীদের নিয়োগের প্রক্রিয়া শুরু করে।

মানুষের মস্তিষ্কে চিপ বসানোর উদ্দেশ্য কী?

এই স্মার্ট টিপস আনার উদ্দেশ্য হল যারা হাঁটতে পারে না, কথা বলতে পারে না এবং যারা প্রতিবন্ধী তাদের সাহায্য করা। এই চিপের মাধ্যমে প্রতিবন্ধীদের উন্নত জীবন দিতে এই চিপ নিয়ে কাজ করা হচ্ছে বলে জানা গেছে।

এই প্রযুক্তি কিভাবে কাজ করে?

ইলন মাস্ক পোস্টে ব্যাখ্যা করেছেন কীভাবে চিপ ইমপ্লান্ট মস্তিষ্ককে যেকোনো ইলেকট্রনিক ডিভাইসের সাথে সংযুক্ত করে। মাস্ক বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য এই ইমপ্লান্ট কার্যকর হতে পারে। নিউরোটেকনোলজি কোম্পানির লক্ষ্য মস্তিষ্ক এবং কম্পিউটারের মধ্যে সরাসরি যোগাযোগের চ্যানেল তৈরি করা।

এই প্রযুক্তি চালু হওয়ার পর সবার মনে প্রশ্ন জাগে প্রযুক্তিকে এভাবে ব্যবহার করা ঠিক কি না? কখনো ভেবেছেন যে প্রযুক্তি যদি উদ্দেশ্য অনুযায়ী কাজ না করে এবং রিভার্স অ্যাকশন মোডে কাজ শুরু করে তাহলে কী হবে? জিনিস আরো খারাপ হতে পারে. প্রযুক্তিটি নিঃসন্দেহে খুব আধুনিক, তবে এর সাথে শারীরিক ক্ষতির সাথে যুক্ত অন্যান্য বড় বিপদও রয়েছে।

About Zahid Hasan

Check Also

৪ উপায়ে গুগল থেকে আয় করতে পারবেন আপনিও

গুগল বিশ্বের অন্যতম জনপ্রিয় সার্চ ইঞ্জিন। আপনি যখন কিছু জানতে চান, আপনি Google থেকে মাত্র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *