Wednesday , May 8 2024
Breaking News
Home / Countrywide / এবার ৩ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র

এবার ৩ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র

ইরানের সামরিক বাহিনীর সঙ্গে যুক্ত এক ডজনেরও বেশি কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে ভারতের তিনটি কোম্পানি রয়েছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার মার্কিন অর্থ মন্ত্রণালয় এই নিষেধাজ্ঞার ঘোষণা দেয়।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে যে ইরানের সামরিক বাহিনীর সাথে অবৈধ বাণিজ্য এবং ড্রোন সরবরাহের জন্য তিনটি ভারতীয় কোম্পানিকে অনুমোদন দেওয়া হয়েছে।

মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্ট বলেছে, নিষেধাজ্ঞাপ্রাপ্ত কোম্পানিগুলো গোপনে ইউক্রেন যুদ্ধে ইরানের কাছ থেকে রাশিয়া যে ড্রোন পেয়েছিল তা বিক্রি করতে সাহায্য করেছে। ইরানের এই বাণিজ্যিক কাজকে সামনে থেকে সমর্থন দিয়েছে ইরানের কোম্পানি সাহারা থান্ডার। জড়িত থাকার অভিযোগে ভারতের তিনটি কোম্পানিকে নিষিদ্ধ করা হয়েছে।

নিষিদ্ধ কোম্পানিগুলো হলো জেন শিপিং, পোর্ট ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড এবং সি আর্ট শিপ ম্যানেজমেন্ট (ওপিসি) প্রাইভেট লিমিটেড।

সাহারা থান্ডার ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং সশস্ত্র বাহিনী লজিস্টিকসের পক্ষে চীন, রাশিয়া সহ বেশ কয়েকটি দেশে ইরানি পণ্য বিক্রি করে এবং প্রেরণ করে।

১ এপ্রিল সিরিয়ার দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলা চালায় ইসরাইল। হামলায় ইরানের বেশ কয়েকজন শীর্ষ সামরিক কর্মকর্তা নিহত হয়েছেন। হামলার প্রতিক্রিয়ায়, ইরানের বিপ্লবী গার্ড কর্পস (আইআরজিসি) ১৩ এপ্রিল শনিবার রাতে ইসরায়েলে তিন শতাধিক ড্রোন এবং ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। এর পরে, মার্কিন যুক্তরাষ্ট্র ইরানের উপর প্রথম দফা নিষেধাজ্ঞা আরোপ করে। ১৮ এপ্রিল মার্কিন ট্রেজারি বিভাগ ইরানের ১৬ জন ব্যক্তি এবং দুটি সংস্থার উপর নিষেধাজ্ঞা আরোপ করে। ইরানের ড্রোন কার্যক্রমের সাথে নিষেধাজ্ঞাপ্রাপ্ত ব্যক্তি ও সংস্থা সরাসরি জড়িত।

About Babu

Check Also

মাদরাসা শিক্ষকদের জন্য দারুণ সুখবর

মাদরাসা শিক্ষা অধিদফতারাধীন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (মাদরাসা) শিক্ষক-কর্মচারীদের এপ্রিল (২০২৪) মাসের এমপিওর চেক ছাড় হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *