Saturday , May 4 2024
Breaking News
Home / National / পদ্মা সেতুর ব্যয় দিয়ে ভারতে ৩০টি ভূপেন হাজারিকা সেতু নির্মাণ সম্ভব : রুমিন ফারহানা

পদ্মা সেতুর ব্যয় দিয়ে ভারতে ৩০টি ভূপেন হাজারিকা সেতু নির্মাণ সম্ভব : রুমিন ফারহানা

স্বপ্নের পদ্মাসেতু আকাশচুম্বী ব্যয়ভার নিয়ে বরাবরই প্রশ্ন রয়েছে, এবার সেই প্রশ্ন নানা তথ্য উপাত্ত দিয়ে সংসদে তুলে ধরলেন সাংসদ রুমিন ফারহানা । একই সাথে পদ্মা সেতুকে সেই হিসাবে গোল্ডেন ব্রিজ হিসাবে অ্যাখ্যা দিলেন এই ব্যারিষ্টার।

পদ্মা সেতু হবে ‘দুর্নীতির টেক্সটবুক এক্সাম্পল’ বলে মন্তব্য করেছেন বিএনপির সংসদ সদস্য রুমিন ফারহানা। তিনি বলেন, পদ্মা সেতুর সঙ্গে একই ধরনের বা কিছুটা লম্বা সেতুর তুলনা করলে পদ্মা সেতুকে ‘গোল্ডেন ব্রিজ’ বলা যেতে পারে।

জাতিকে পদ্মা সেতু উপহার দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে রুমিন ফারহানা এ মন্তব্য করেন।

রুমিন তার বক্তব্য শুরু করেন একটি গল্প দিয়ে। তিনি বলেন, লিথুয়ানিয়ার কাউনাস পৌরসভার মেয়র দেড় কোটি টাকা ব্যয়ে শহরে একটি টয়লেট নির্মাণ করেছেন। কাছাকাছি একটি টেনিস ক্লাবে একই ধরনের টয়লেটের খরচ পড়ে সাড়ে চার লাখ টাকা। মেয়রের টয়লেট তৈরির অবিশ্বাস্য খরচের কারণে, লোকেরা রসিকতা করে সেই টয়লেটটিকে গোল্ডেন টয়লেট বলেছেন।

রুমিন বলেন, যৌক্তিকভাবে অনুমান করি কৌনাস গোল্ডেন টয়লেট কেসের মতো বাংলাদেশের গোল্ডেন ব্রিজ কেসও দুর্নীতির টেক্সটবুক (পাঠ্যপুস্তকীয় উদাহরণ) এক্সাম্পল হয়ে থাকবে।তিনি বলেন, পদ্মা সেতুর দুই পাশে ৫৫ কিলোমিটার মহাসড়ক নির্মাণে ব্যয় হয়েছে ১১ হাজার কোটি টাকা। অর্থাৎ প্রতি কিলোমিটারে মহাসড়কের ব্যয় ২০০ কোটি টাকার ওপরে। যেখানে ইউরোপ-আমেরিকাতে প্রতি কিলোমিটারে খরচ হয় ৩০-৩৫ কোটি টাকা।

বিএনপির এই সংসদ সদস্য বলেন, পদ্মা বহুমুখী সেতুর নির্মাণকাজ ২০১১ সালে শুরু হয়ে ২০১৩ সালে শেষ হওয়ার কথা ছিল। প্রথম প্রকল্প প্রস্তাবটি ২০০৭ সালে তত্ত্বাবধায়ক সরকার অনুমোদন করে। তখন ব্যয় হয়েছিল ১০ হাজার ১৬১ কোটি টাকা। পরে দুর্নীতির অভিযোগে বিশ্বব্যাংক চলে গেলে পদ্মা সেতুর দায়িত্ব নেয় আওয়ামী লীগ। এবং এর সময়কাল ধীরে ধীরে বৃদ্ধি পায়। ব্যয় বেড়ে ৩০ হাজার কোটি টাকা হয়।

রুমিন ফারহানা বলেন, ভারত, চীন ও মালয়েশিয়ায় সেতু নির্মাণে প্রতি কিলোমিটারে ৫০০-৭০০ কোটি টাকা খরচ হয়। বুয়েটের অধ্যাপক শামসুল হকের মতে, দেশে প্রতি কিলোমিটার সড়ক সেতুতে ব্যয় হয় ৫০০ কোটি টাকা এবং রেল সেতুতে ৭০০ কোটি টাকা। নদীর ভূসংস্থান বিবেচনায়, কিছু ক্ষেত্রে এটি দ্বিগুণ হতে পারে। অর্থাৎ সেতুর সর্বোচ্চ ব্যয় হতে পারে ১ হাজার ৪০০ কোটি টাকা। অথচ পদ্মা সেতুর নির্মাণ ব্যয় প্রতি কিলোমিটারে ৫ হাজার কোটি টাকা।

রুমিন প্রতিবেশী দেশ ভারতের সেতু নির্মাণ ব্যয় তুলে ধরে বলেন, বাড়ির পাশের ভূপেন হাজারিকা সেতুর দিকে তাকালে দেখা যায়, ৯ কিলোমিটার সেতুটি নির্মাণে খরচ হয়েছে ১১০০ কোটি টাকা। অর্থাৎ একটি পদ্মা সেতুর খরচে ভারতে ৩০টি ভূপেন হাজারিকা সেতু নির্মাণ করা সম্ভব। ভারতের কাচ্চি দরগায় ছয় লেনের ১০ কিলোমিটারের সেতুটি নির্মাণ করা হচ্ছে ৩,০০০ কোটি টাকা ব্যয়ে। একটি পদ্মা সেতুর খরচে ভারতে ১০টি সেতু নির্মাণ করা সম্ভব।

রুমিনের বক্তব্য চলাকালে ক্ষমতাসীন দলের সদস্যরা উচ্চস্বরে বিক্ষোভ করেন। এ সময় রুমিন বলেন, কী অসহিষ্ণু সংসদ।

আলোচনায় অংশ নিয়ে বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ বলেন, পদ্মা সেতু যে একটি বড় অর্জন তাতে কোনো সন্দেহ নেই। প্রধানমন্ত্রী সেই চ্যালেঞ্জ গ্রহণ করেছেন। কিন্তু নানা প্রশ্ন, বিশ্বব্যাংক কেন অর্থায়ন করেনি, ধাপে ধাপে খরচ বেড়েছে। আমাদের স্বচ্ছতা ও জবাবদিহিতা দরকার।

রুমিনের বক্তৃতায় হারুন ক্ষমতাসীন দলের এমপিরা হট্টগোল করেছেন উল্লেখ করে বলেন, সংসদে আলোচনা হবে। সরকারি দলের সদস্যরা বক্তব্য খণ্ডন করতে পারেন। কিন্তু স্পিকার সুরক্ষা দেননি, যেমনটি ছিল।

About Ibrahim Hassan

Check Also

আশ্রমের ভেতর ‘মদ-ইয়াবা’ খেয়ে বয়স্কদের পেটান মিল্টন

কালবেলার অনুসন্ধানী সংবাদ প্রকাশের পর থেকেই ‘টক অব দ্য কান্ট্রি’ মিল্টন সমাদ্দার। দেশের বেশিরভাগ মিডিয়া …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *