Sunday , May 5 2024
Breaking News
Home / tech / পারমাণবিক ব্যাটারি আবিষ্কার চীনের, এক চার্জে ফোন চলবে ৫০ বছর, শিগ্রই আসছে বাজারে

পারমাণবিক ব্যাটারি আবিষ্কার চীনের, এক চার্জে ফোন চলবে ৫০ বছর, শিগ্রই আসছে বাজারে

ব্যাটারি চার্জিং বা রক্ষণাবেক্ষণের প্রয়োজন ছাড়াই 50 বছরের জন্য বিদ্যুৎ উৎপাদন করতে পারে। এমনই একটি প্রযুক্তি আবিষ্কার করেছে চীনা কোম্পানি বেটাভোল্ট টেকনোলজি

বেটাভোল্টের বরাত দিয়ে যুক্তরাজ্য ভিত্তিক সংবাদমাধ্যম ইন্ডিপেনডেন্ট বলেছে যে তাদের পারমাণবিক ব্যাটারির সাহায্যে মোবাইল ফোন চার্জ করার পর 50 বছরেও চার্জ ফুরিয়ে যাবে না। আসলে, ফোনটি আর কখনো চার্জ করার দরকার নেই। একইভাবে ড্রোনও আজীবন উড়তে পারবে।

জানা গেছে, চার্জার বা বহনযোগ্য পাওয়ার ব্যাংকের প্রয়োজনীয়তা সম্পূর্ণভাবে দূর করে এই নতুন প্রযুক্তি ইলেকট্রনিক প্রযুক্তি খাতে বিপ্লব ঘটাতে পারে। এটি লিথিয়াম ব্যাটারির মতো ক্ষয় হয় না।

বেটাভোল্ট বলেছে যে তার ব্যাটারিটি মানুষের হাতে পারমাণবিক শক্তির সম্ভাবনা আনার প্রথম কার্যকর উদ্যোগ। এই ব্যাটারির দৈর্ঘ্য, প্রস্থ এবং উচ্চতা যথাক্রমে 15, 15 এবং 5 মিমি। এটি আকারে একটি মুদ্রার চেয়েও ছোট। ব্যাটারি ক্ষয়প্রাপ্ত আইসোটোপ দ্বারা নির্গত শক্তিকে বিদ্যুতে রূপান্তর করে কাজ করে।

যাইহোক, গত শতাব্দী থেকে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং সাবেক সোভিয়েত ইউনিয়নের বিজ্ঞানীরা মহাকাশযান, পানির নিচের সিস্টেম এবং দূরবর্তী বৈজ্ঞানিক স্টেশনগুলিতে ব্যবহারের জন্য একই ধরনের প্রযুক্তি ব্যবহার করছেন। কিন্তু তাদের থার্মোনিউক্লিয়ার ব্যাটারি প্রচুর তাপ উৎপন্ন করে। এছাড়াও তারা খুব ব্যয়বহুল এবং ভারী.

কিভাবে একটি বিটাভোল্ট ব্যাটারি বিদ্যুৎ উৎপাদন করে
বিটাভোল্ট ব্যাটারি তুলনামূলকভাবে সস্তা এবং আকারে ছোট। তারা যেমন কোনো তাপ উৎপন্ন করে না। এছাড়াও, BetaVolt ব্যাটারির আকার ছোট হওয়ায় একই সাথে অনেক ব্যাটারি ব্যবহার করা যায়। যা অধিক শক্তি উৎপাদনে সাহায্য করবে।

বিজ্ঞানীরা এই বিটাভোল্ট ব্যাটারি তৈরিতে তেজস্ক্রিয় পদার্থ নিকেল-63 শক্তির উৎস হিসেবে ব্যবহার করেছেন। ডায়মন্ড সেমিকন্ডাক্টর ব্যবহার করা হয়েছে শক্তি রূপান্তরের জন্য। সেমিকন্ডাক্টর মাত্র 10 মাইক্রন পুরু এবং নিকেল-63 এর শীট মাত্র 2 মাইক্রন পুরু। তেজস্ক্রিয় নিকেল-63 ক্ষয় হওয়ার সাথে সাথে সেই শক্তি বৈদ্যুতিক প্রবাহে রূপান্তরিত হয়।

এই ছোট ব্যাটারির প্রথম সংস্করণটি 100 মাইক্রোওয়াট শক্তি এবং 3 ভোল্ট বিদ্যুৎ সরবরাহ করতে সক্ষম। জানা গেছে যে পরবর্তী সংস্করণটি 2025 সালের মধ্যে বাজারে আসবে, যা কোম্পানির মতে 1 ওয়াট পর্যন্ত শক্তি সরবরাহ করতে সক্ষম হবে।

BetaVolt এর ব্যাটারি ইতিমধ্যেই পরীক্ষামূলক পর্যায়ে প্রবেশ করেছে এবং শীঘ্রই বাণিজ্যিক অ্যাপ্লিকেশন যেমন ফোন এবং ড্রোনের জন্য ব্যাপক উৎপাদনে যাবে।

সংস্থাটি বলেছে, ‘বিটাভোল্টের পারমাণবিক শক্তির ব্যাটারিগুলি মহাকাশ, এআই সরঞ্জাম, চিকিৎসা সরঞ্জাম, মাইক্রোপ্রসেসর, উন্নত সেন্সর, ছোট ড্রোন এবং মাইক্রো-রোবটের মতো একাধিক সেক্টরে টেকসই বিদ্যুৎ সরবরাহের উত্স হিসাবে চাহিদা মেটাতে পারে।’

2021 থেকে 2025 সালের মধ্যে দেশের অর্থনীতিকে শক্তিশালী করার জন্য চীনের 14 তম পঞ্চবার্ষিক পরিকল্পনার অধীনে, পারমাণবিক ব্যাটারিগুলি বাণিজ্যিক উত্পাদন, বিতরণ এবং বিপণনের জন্য পরিকল্পনা করা হয়েছে। এই প্রকল্পের অধীনে এটি বাড়ছে।

এ বিষয়ে যুক্তরাষ্ট্র ও ইউরোপের গবেষণা প্রতিষ্ঠানগুলোও কাজ করছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

পারমাণবিক ব্যাটারি ব্যবহারের সম্ভাব্য ঝুঁকি
খুব স্বাভাবিকভাবেই, বেশিরভাগ লোক তাদের পকেটে পারমাণবিক ব্যাটারি সহ একটি মোবাইল ফোন বহন করাকে ঝুঁকিপূর্ণ বলে মনে করবে।

বেটাভোল্ট এই উদ্বেগকে বিবেচনায় নিয়েছে। তাদের দাবি, এই ব্যাটারি অন্যান্য ব্যাটারির চেয়ে নিরাপদ। বলা হচ্ছে, এই ব্যাটারিতে আগুন ধরবে না বা হঠাৎ ধাক্কা বা আঘাত, এমনকি বুলেটেও বিস্ফোরিত হবে না।

এছাড়া শূন্য থেকে ১২০ ডিগ্রি সেলসিয়াসের নিচে ৬০ ডিগ্রি সেলসিয়াসের মতো উচ্চ তাপমাত্রায় এটি স্বাচ্ছন্দ্যে কাজ করতে সক্ষম।

বেটাভোল্টের মতে, ব্যাটারিটি পরিবেশ বান্ধব। 50 বছর পর 63টি আইসোটোপ সম্পূর্ণরূপে ক্ষয় হয়ে তামার একটি স্থিতিশীল আইসোটোপে পরিণত হয়। এতে কোনো তেজস্ক্রিয়তা নেই বা এটি পরিবেশের জন্য কোনো হুমকি বা দূষণ সৃষ্টি করবে না।

About Zahid Hasan

Check Also

৪ উপায়ে গুগল থেকে আয় করতে পারবেন আপনিও

গুগল বিশ্বের অন্যতম জনপ্রিয় সার্চ ইঞ্জিন। আপনি যখন কিছু জানতে চান, আপনি Google থেকে মাত্র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *