Tuesday , May 7 2024
Breaking News
Home / National / এবার ১৯৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করল ইউরোপীয় ইউনিয়ন

এবার ১৯৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করল ইউরোপীয় ইউনিয়ন

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) তিনটি দেশের ১৯৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। দেশগুলো হলো রাশিয়া, উত্তর কোরিয়া ও বেলারুশ। এই ব্যক্তিগন ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে মস্কোকে অ”স্ত্র সংগ্রহে সহায়তা এবং ইউক্রেনীয় শিশুদের অপহরণ করার অভিযোগ রয়েছে। এছাড়া বিরোধীদলীয় নেতা আলেক্সি নাভালনির মৃত্যুর ঘটনায় রাশিয়ার ছয় সিনিয়র কা”রাগার কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাজ্য। তাদের সম্পদ জব্দ করা হয়েছে। রয়টার্স, বিবিসি ও এএফপির খবর।

বেলজিয়াম ইইউ-এর বর্তমান প্রেসিডেন্ট। সমাজিক যোগাযোগমাধ্যম এক্সে বেলজিয়াম বলেছে, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কর্মকাঠামোর আওতায় ১৩তম নিষেধাজ্ঞা প্যাকেজ অনুমোদনে ইইউ রাষ্ট্রদূতরা নীতিগতভাবে সম্মত হয়েছে।

নতুন ইইউ নিষেধাজ্ঞার আওতায় থাকা ১৯৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানসংশ্লিষ্টরা ইউরোপীয় ইউনিয়নে ভ্রমণ বা ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করতে পারবে না। নতুন তালিকায় রাশিয়ার সামরিক স্থাপনা এবং ইউক্রেন থেকে শি”শুদের পাচার ও অপহরণের সঙ্গে জড়িত ব্যক্তি ও সংস্থাকে নিষিদ্ধ করা হয়েছে। তালিকায় উত্তর কোরিয়া ও বেলারুশের একটি করে প্রতিষ্ঠান রয়েছে।

এর আগে গত বছরের মার্চে ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্টের (আইসিসি) প্রধান কৌঁসুলি বলেন যে, রাশিয়া ইউক্রেনের অধিকৃত অঞ্চল থেকে এতিমখানা ও কেয়ার হোম থেকে শত শত অনাথকে সরিয়ে দিয়েছে। অনেককে দত্তকও নেওয়া হয়েছে।

এদিকে যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা দেওয়া রাশিয়ার কারা কর্মকর্তারা আর্কটিক পেনাল কলোনির দায়িত্বে ছিলেন। যেখানে বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনি মারা গেছেন। নিষেধাজ্ঞাপ্রাপ্ত কর্মকর্তারা যুক্তরাজ্যে যেতে পারবেন না। পশ্চিমা নেতারা বলছেন, নাভালনির মৃত্যুর জন্য প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ রুশ কর্তৃপক্ষ দায়ী।

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী লর্ড ক্যামেরন বলেন, যারা নাভালনির প্রতি নৃশংস আচরণে জড়িত, তাদের ক্ষমা নেই। আমরা তাদের জবাবদিহি করব। ব্রিটিশ সরকার নাভালনির লাশ দ্রুত তার পরিবারের কাছে হস্তান্তর এবং স্বচ্ছ তদন্তের আহ্বান জানিয়েছে।

নাভালনির মায়ের অনুরোধ যুক্তরাজ্যের আহ্বানে প্রতিধ্বনিত হয়েছে। মঙ্গলবার কারাগারের বাইরেও ওই নারীকে দেখা গেছে। পাঁচ দিন ধরে ছেলের লাশ দেখার অপেক্ষায় তিনি। তার মা এখনো জানেন না ছেলের লাশ কোথায়।

নিষেধাজ্ঞা প্রাপ্ত কর্মকর্তারা হলেন কারা প্রধান, কর্নেল ভাদিম কনস্টান্টিনোভিচ কালিনিন, ডেপুটি চিফ লেফটেন্যান্ট কর্নেল সের্গেই নিকোলাভিচ, ডেপুটি লেফটেন্যান্ট কর্নেল ভ্যাসিলি আলেকজান্দ্রোভিচ ভিদ্রিন, ডেপুটি লেফটেন্যান্ট কর্নেল ভ্লাদিমির ইভানোভিচ পিলিপচিক, ডেপুটি চিফ লে. কর্নেল আলেকজান্ডার ভ্লাদিমিরোভিচ গোলিয়াকভ, ডেপুটি চিফ আলেকজান্ডার ভ্যালেরিভিচ ওব্রেজটসভ।

 

 

About bisso Jit

Check Also

আশ্রমের ভেতর ‘মদ-ইয়াবা’ খেয়ে বয়স্কদের পেটান মিল্টন

কালবেলার অনুসন্ধানী সংবাদ প্রকাশের পর থেকেই ‘টক অব দ্য কান্ট্রি’ মিল্টন সমাদ্দার। দেশের বেশিরভাগ মিডিয়া …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *