Saturday , May 4 2024
Breaking News
Home / economy / এবার সোনালীর সঙ্গে একীভূত হচ্ছে দেশের এক জনপ্রিয় ব্যাংক

এবার সোনালীর সঙ্গে একীভূত হচ্ছে দেশের এক জনপ্রিয় ব্যাংক

বিভিন্ন ব্যাংকের একীভূতকরণের চলমান প্রক্রিয়ায় রাষ্ট্রায়ত্ত ‘সোনালী ব্যাংক পিএলসি’কে ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক পিএলসি’র (বিডিবি) সঙ্গে একীভূত করার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে ব্যাংকটির পরিচালনা পর্ষদ। সূত্র জানায়, বিষয়টি অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে চিঠি দিয়ে জানানো হয়েছে।

গত ৮ এপ্রিল বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের পরিচালনা পর্ষদের ২১তম জরুরি সভা বোর্ডের চেয়ারম্যান শামীমা নার্গিসের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় পরিচালক মোঃ এখলাছুর রহমান, মোঃ আবু হানিফ খান, সুভাষ চন্দ্র সরকার, কাজী শায়রুল হাসান, মোঃ আজিজুর রহমান, কে এম তরিকুল ইসলাম এবং ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ হাবিবুর রহমান গাজী উপস্থিত ছিলেন।

সভায় সচিবের দায়িত্ব পালন করেন ব্যাংকের কোম্পানি সচিব কামাল উদ্দিন মোল্লা।

সূত্র জানায়, গত ৩ এপ্রিল বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কার্যালয়ে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক ও সোনালী ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তার উপস্থিতিতে এক অনানুষ্ঠানিক বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে ব্যাংকটির আর্থিক অবস্থা আরও মজবুত করার লক্ষ্যে রাষ্ট্রায়ত্ত ব্যাংক সোনালী ব্যাংকের সঙ্গে বাংলাদেশ উন্নয়ন ব্যাংকের একীভূতকরণের বিষয়ে আলোচনা হয়।

সূত্র জানায়, পরবর্তীতে বাংলাদেশ ব্যাংক ৪ এপ্রিল বিআরপিডি সার্কুলার নং ০৮ এর মাধ্যমে ‘ব্যাংক-কোম্পানি একীভূতকরণের জন্য অনুসরণীয় নীতিমালা’ জারি করে। সেই নীতিমালার আলোকে বাংলাদেশ ব্যাংকের মধ্যস্থতায় দুই ব্যাংকের একীভূতকরণের বিষয়ে গত ৮ এপ্রিল বাংলাদেশ উন্নয়ন ব্যাংকে বিডিবির পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হয়।

সভায় সিদ্ধান্ত হয়, ‘বাংলাদেশ ব্যাংক কর্তৃক বিআরপিডি সার্কুলার নং-০৮ তারিখ ৪-০৪-২০২৪ এর মাধ্যমে জারিকৃত ‘ব্যাংক-কোম্পানির একত্রীকরণের জন্য অনুসৃত নীতিমালা’পর্ষদ অবগত হলো। বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে ৩ এপ্রিল তারিখে অনুষ্ঠিত সভার নির্দেশনার সূত্রে এবং বাংলাদেশ ব্যাংক কর্তৃক বিআরপিডি সার্কুলার নং-০৮, তারিখ ৪-০৪-২০২৪ এর মাধ্যমে জারিকৃত ‘ব্যাংক-কোম্পানির একত্রীকরণ সম্পর্কিত নীতিমালা’র ৩(১) নং অনুচ্ছেদের আলোকে ‘সোনালী ব্যাংক পিএলসি’-এর সঙ্গে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক পিএলসি’-এর একত্রীকরণের প্রস্তাবে অনুমোদন দেওয়া হলো।’

বৈঠকে সোনালী ব্যাংকের সঙ্গে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক পিএলসি একীভূতকরণের প্রস্তাবের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নীতিগত অনুমোদন নিতে চিঠি পাঠানো হবে। পাশাপাশি পুরো বিষয়টি অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে জানানো হবে। এর আলোকে বাংলাদেশ উন্নয়ন ব্যাংক সূত্রে জানা গেছে, বাংলাদেশ উন্নয়ন ব্যাংকের পরিচালনা পর্ষদের সিদ্ধান্ত জানিয়ে গত ১৬ এপ্রিল বাংলাদেশ ব্যাংক এবং ১৭ এপ্রিল আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে চিঠি দেওয়া হয়।

নাম প্রকাশ না করার শর্তে বাংলাদেশ উন্নয়ন ব্যাংকের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, রাষ্ট্রীয় ব্যাংকগুলোর মধ্যে সোনালী ব্যাংক সবচেয়ে বড় ব্যাংক। অন্যদিকে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকেরও প্রচুর সম্পদ রয়েছে, এর পাশাপাশি ব্যাংকটিরও গ্রহণযোগ্যতা রয়েছে। ফলে উভয় পক্ষই লাভবান হবে। এ দুটি ব্যাংক একীভূত হলে আর্থিক খাতে শক্তিশালী ভূমিকা রাখতে পারবে।

About Nasimul Islam

Check Also

আজ ( ১লা মে) সর্বোচ্চ যত টাকায় বিক্রি হচ্ছে মার্কিন ডলার সহ অন্যান্য বৈদেশিক মুদ্রা

বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য দিন দিন সম্প্রসারিত হচ্ছে। তাই ব্যবসায়িক লেনদেন সচল রাখতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *