Wednesday , May 8 2024
Breaking News
Home / Exclusive / বাঁশফল থেকে উৎপাদন হচ্ছে সুস্বাদু চাল, ক্রেতাদের উচ্চে পড়া ভিড় (ভিডিওসহ)

বাঁশফল থেকে উৎপাদন হচ্ছে সুস্বাদু চাল, ক্রেতাদের উচ্চে পড়া ভিড় (ভিডিওসহ)

দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার এলুয়ারী ইউনিয়নের পাকাপান গ্রামের যুবক সঞ্জু রায় (২৫) বাঁশ ফলের বীজ থেকে ধান উৎপাদন করেছেন। এই চাল খাওয়ার পাশাপাশি বিক্রিও করছেন তিনি।

খোঁজ নিয়ে জানা যায়, তিনি বাড়ির পাশের বাঁশঝাড় থেকে বীজ সংগ্রহ করে প্রথমে পানিতে ধুয়ে রোদে শুকাতেন। এরপর শুকিয়ে গেলে ধান ভাঙানো মিল থেকে ধানের মত ভাঙিয়ে বাঁশফল থেকে তৈরি করছে সুস্বাদু চাল। বাঁশ থেকে ধান উৎপাদনের বিষয়টি ইতিমধ্যে এলাকায় ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি করেছে।

সঞ্জু রায়ের প্রতিবেশী মিনতি রানী জানান, প্রথমে বিষয়টি পাগলামি মনে করলেও পরে অবাক হয়েছেন। বর্তমানে এটি এলাকায় ব্যাপক সাড়া ফেলেছে।

এ বিষয়ে সঞ্জু রায় বলেন, এক মাস আগে পাশের গ্রামের কালী চন্দ্র রায় (৭০) নামে একজন আমাকে বাঁশের বীজ থেকে দানা সংগ্রহ করে খাওয়ার বিষয়টি জানান। তার কথামতো আমি প্রথমে নিজে খাই এবং ভালো লাগলে পরিবারকেও খাওয়াই। এরপর থেকে নিজেরা খাওয়ার পাশাপাশি এই চাল ৪০ টাকা কেজি দরে বিক্রিও করছি।

সারাদিন পরিশ্রম করে প্রায় ২০ কেজি বীজ সংগ্রহ করা সম্ভব বলে জানান তিনি।

এ বিষয়ে ধান গবেষণা ইনস্টিটিউট (বিআর) আঞ্চলিক কার্যালয়ের রংপুরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রকিবুল হাসান বলেন, আমি এই প্রথম জানলাম বাঁশের বীজ থেকে ধান উৎপাদন করা যায়। এটা গবেষণার বিষয়। আমরা শীঘ্রই এটি নিয়ে কাজ শুরু করব।

About Nasimul Islam

Check Also

মহিলা লীগ নেত্রীর গোপন ভিডিও ছড়িয়ে দিলেন আরেক নেত্রী, নেট দুনিয়ায় সমালোচনার ঝড়

ময়মনসিংহে এক নারী নেত্রীর বিরুদ্ধে অরেক নেত্রীকে জিম্মি করে আপত্তিকর ভিডিও ধারণ, মারধর ও পরে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *