Saturday , May 4 2024
Breaking News
Home / Countrywide / দীর্ঘতার দিক দিয়ে এশিয়ার মধ্যে পদ্মা সেতুর অবস্থান কোথায় ?

দীর্ঘতার দিক দিয়ে এশিয়ার মধ্যে পদ্মা সেতুর অবস্থান কোথায় ?

আগামি ২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতুর উদ্বোধন করবেন এবং ২৬ জুন যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া হবে।

পদ্মা সেতু বাংলাদেশের পদ্মা নদীর উপর নির্মাণাধীন একটি বহুমুখী সড়ক ও রেল সেতু। এর মাধ্যমে শরীয়তপুর ও মাদারীপুর জেলাকে মুন্সীগঞ্জের লৌহজংয়ের সঙ্গে যুক্ত হয়েছে। সেতুটি পদ্মা-ব্রহ্মপুত্র-মেঘনা নদী অববাহিকায় ১৫০ মিটার দৈর্ঘ্যের ৪১টি স্প্যানের উপর দাঁড়িয়ে । সেতুটির দৈর্ঘ্য ৬ ১৫০ মিটার অর্থাৎ ৬.১৫০ কিলোমিটার , দীর্ঘতার দিক দিয়ে আসলে পদ্মা সেতুর অবস্থান এশিয়ার মধ্যে কোথায় ? উইকিপেডিয়ার তথ্য অনুসারে এশিয়ার ৯৩ তম দীর্ঘতম সেতু এই পদ্মা সেতু এবং বিশ্বের মধ্যে ১২০ তম ।

পদ্মা সেতু নির্মাণকারী ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি , সেই চায়নাতেই রয়েছে এশিয়ার দীর্ঘতম সেতুটি যার দৈর্ঘ্য ১৫০ কিলোমিটারেরও বেশি।

এবার দেখা যাক এশিয়ার দীর্ঘতম সেতুগুলির তালিকা কোন কোন সেতু রয়েছে।

1. দ্যানয়াং- চীনের কুনশান সেতু
এশিয়ার দীর্ঘতম সেতুর তালিকায় যে সেতুটি এক নম্বর স্থান দখল করে তা হল নানজিং এবং সাংহাইকে সংযোগকারী দ্যানয়াং-কুনশান গ্র্যান্ড সেতু। সেতুটি ১৬৪.৮ কিলোমিটার দৈর্ঘ্য জুড়ে। এটি ইয়াংজি নদীর সমান্তরালে নির্মিত এবং নির্মাণ শেষ করতে চার বছর সময় লেগেছিল। এটি ২০১১ সালে ব্যবহারের জন্য খুলে দেওয়া হয়। সেতুটি গিনেস ওয়ার্ল্ড রেকর্ড দ্বারা বিশ্বের দীর্ঘতম সেতু হিসাবে স্থান পেয়েছে।

2. তাইওয়ানের চাংহুয়া-কাওশিউং রেল সেতু
দ্বিতীয় দীর্ঘতম সেতু হল তাইওয়ানের চাংহুয়া-কাওশিউং রেল সেতু। এটি প্রায় ১৫৭.৩১৭ কিলোমিটার বিস্তৃত। এটি তাইওয়ান হাই-স্পীড রেলওয়ে নেটওয়ার্কের জন্য একটি রেলপথ হিসাবে কাজ করে এবং এটিকে ভূমিকম্প প্রতিরোধী হিসেবে নকশা করা হয়েছে। সেতুটি ২০০৭ সালে সম্পন্ন হয়েছিল এবং চাংহুয়া কাউন্টির বাগুয়াশান থেকে কাওশিউংয়ের জুওয়িং পর্যন্ত চলে।

3. চীনের ক্যাংডে গ্র্যান্ড সেতু
ক্যাংডে গ্র্যান্ড ব্রিজটি ১০৫.৮১ কিলোমিটার এবং ৩০৯২টি পিলারের উপর নির্মিত। সেতুটির নির্মান কাজ ২০১০ সালে সম্পন্ন হয়েছিল এবং এটি বেইজিং-সাংহাই হাই-স্পিড রেল লাইনের একটি অংশ।

4. চীনের তিয়ানজিন গ্র্যান্ড সেতু
তিয়ানজিন গ্র্যান্ড ব্রিজ বা সেতু হলো চতুর্থ দীর্ঘতম সেতু যার দৈর্ঘ্য ১১৩.৭ কিলোমিটার এবং এটি চীনে অবস্থিত। সেতুটি সাংহাই এবং বেইজিংয়ের মধ্যে একটি উচ্চ-গতির রেলপথ হিসেবে কাজ করে। ভায়াডাক্ট বা রেলসেতুটি প্রথমে অংশে অংশে ডিজাইন করা হয়েছিল এবং বিভিন্ন সময়ে সেগুলো ইনস্টল করা হয়েছিল। সেতুটি ২০ বিলিয়ন ডলার বিনিয়োগে নির্মিত হয়েছিল।

5. চীনের ওয়েনান ওয়েইহে সেতু
ওয়েনান ওয়েইহে ব্রিজটিও চীনে রয়েছে। এই সেতুটি ২০০৮ সালে সম্পন্ন হয়েছিল এবং এটি ঝেংঝো-জিয়ান রেল লাইনের অংশ, ঝেংঝো এবং জিয়ানকে সংযুক্ত করে। এটি একটি ৭৯.৭৩ কিলোমিটার দীর্ঘ সেতু যা লিং নদী, শি নদী, ওয়েই নদী, লুওফু নদী এবং শি দি নদীর উপর দিয়ে অতিক্রম করেছে।

তথ্যসূত্র : উইকিপেডিয়া

About Ibrahim Hassan

Check Also

জেডএ খান আর নেই

অবসরপ্রাপ্ত মেজর জেনারেল আবু আহমেদ জহিরুল আমিন খান (জেডএ খান) ইন্তেকাল করেছেন। বুধবার (২ মে) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *