Saturday , May 4 2024
Breaking News
Home / oddly / ভাইদের অর্ধেক সম্পত্তি পাবেন বোনেরা

ভাইদের অর্ধেক সম্পত্তি পাবেন বোনেরা

প্রশ্ন: আমরা দুই বোন, এক ভাই। বাবার দ্বিতীয় সংসারের সন্তান। বাবার আগের ঘরে দুই ছেলে রয়েছে। আমাদের দুই পরিবার আলাদা বসবাস করে। আগের ঘরের বড় ছেলের সঙ্গে আমাদের যোগাযোগ ছিল। বাবা মারা যাওয়ার পর তিনি আমাদের খোঁজখবর নিতেন। বর্তমানে আমার ভাইয়ের দেশের বাইরে যাওয়ার কথা। তাই কিছু আর্থিক সাহায্যের কথা তাঁদের জানাই। সবাই মিলে বসার পর, চাচারা আমাদের সম্পত্তির ভাগ দিতে নিষেধ করেন। সম্পত্তি আমাদের বাবার। কিন্তু চাচারা চাচ্ছেন না আমাদের কিছু দেওয়া হোক। তাঁরা বলছেন, আমরা বৈধ সন্তান নই। কিন্তু বাবা ওই পরিবারের কাছে তালাক নিয়েই আমার মাকে বিয়ে করেন। আমরা তখন ছোট ছিলাম। তাই বাবা মারা যাওয়ার আগে প্রথম সংসারের বড় ছেলেকে বলে যান আমাদের দেখাশোনা করতে। তখন থেকে তিনি আমাদের খোঁজখবর রাখতেন। চাচাদের সঙ্গে কথা বলার পর ওই পক্ষের দুই ভাই আমাদের সম্পত্তির ভাগ দিতে নারাজ। আমরা এখন কীভাবে আইনি সহায়তা পেতে পারি?
নাম প্রকাশে অনিচ্ছুক, পাবনা

আপনার সৎভাইয়েরা বা আপনার চাচারা কোনো অধিকারবলেই আপনাদের মৃত বাবার সম্পত্তি থেকে বঞ্চিত করতে পারেন না। আপনার মৃত বাবার সম্পত্তিতে আপনার মা ও আপনাদের তিন ভাই-বোনের অধিকার আছে। যেহেতু আপনার মায়ের সঙ্গে বাবার বিয়ে বৈধ ছিল, কাজেই আপনারাও বাবার বৈধ সন্তান। এই অবস্থায় যদি আপনাদের সৎভাইদের মায়ের সঙ্গে তালাক হয়ে থাকে, তাহলে তিনি উত্তরাধিকারসূত্রে কোনো সম্পত্তি পাবেন না। আপনার মৃত বাবার সম্পত্তিতে উত্তরাধিকার হবেন আপনার দুই সৎভাই, আপনার নিজের এক ভাই, আপনারা দুই বোন এবং আপনার মা। আপনার মা মোট সম্পত্তির ৮ ভাগের ১ ভাগ পাবেন। তবে ভাইয়েরা যতটুকু পাবেন, বোনেরা তার অর্ধেক পাবেন।

আপনাদের সৎভাইদের সঙ্গে আরেকবার আলোচনা করে আইনটা বলুন। এ সময় আপনার সৎভাইদের মায়ের সঙ্গে যে তালাক হয়েছে, সেই তালাকনামা এবং আপনাদের মায়ের সঙ্গে আপনার বাবার যে বিয়ে হয়েছে, সেই বিয়ের কাবিননামা সঙ্গে রাখবেন। এতে কাজ না হলে আপনার সৎভাইদের উকিল নোটিশ পাঠাতে পারেন অথবা আপসবণ্টন করে নিতে পারেন। যদি এতেও কাজ না হয়, তাহলে নিম্ন আদালতে আপনাদের মামলা করতে হবে।

About Zahid Hasan

Check Also

অল্প বয়সে বিয়ে নিয়ে অভিভাবকদের যা বললেন শায়খ আহমাদুল্লাহ

জনপ্রিয় ইসলামিক বক্তা শেখ আহমদুল্লাহ তার অফিসিয়াল ফেসবুক পেজে বিভিন্ন ইসলামিক বিষয়ের উপর একটি লাইভ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *