Tuesday , May 7 2024
Breaking News
Home / National / পাক-সরকার গঠনের পর রেকর্ড ভাঙলেন মরিয়ম নওয়াজ

পাক-সরকার গঠনের পর রেকর্ড ভাঙলেন মরিয়ম নওয়াজ

পাকিস্তানের প্রধানমন্ত্রী না হলেও ক্ষমতার চাবিকাঠি পর্দার আড়ালে রাখছেন নওয়াজ শরিফ। প্রধানমন্ত্রীর পদটি নওয়াজ শরিফের ছোট ভাই সাবেক প্রধানমন্ত্রী শাহবাজের জন্য সংরক্ষিত হয়েছে।

তবে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পদে তার মেয়ে মরিয়ম নওয়াজকে মনোনীত করেছে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএলএন)।

এরই মধ্যে ৫ বছর মেয়াদি পরিকল্পনা প্রকাশ করেছেন মরিয়ম। তিনি প্রতিশ্রুতি দিয়েছেন একটি নতুন যুগের।

পাকিস্তানি মিডিয়া রিপোর্ট অনুযায়ী, পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) এবং পিএমএলএন নতুন সরকার গঠনে সম্মত হয়েছে। সেই সরকারের রাষ্ট্রপতির পদ দেওয়া হবে পিপিপির সহ-সভাপতি তথা সাবেক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারিকে।

মন্ত্রিসভায় কোন দল কোন পদ পাবে তা ঠিক হয়নি। তবে পিএমএলএন-এর সংসদীয় কমিটি বুধবার এক বৈঠকে মরিয়মকে পাঞ্জাবের দলীয় মুখ্যমন্ত্রী পদের জন্য মনোনীত করেছে। এরপর তিনি বক্তব্য দেন।

তিনি বলেন, পাঞ্জাবে একটি নতুন যুগের সূচনা হবে। পাঞ্জাব প্রাদেশিক পরিষদে পিএমএলএন বিজয় অর্জন করার কারণে অভিনন্দন জানাই। যদি ভোটে নির্বাচিত হন তা হলে পাকিস্তানের কমপক্ষে সাত দশকের ইতিহাসে তিনিই হবেন প্রথম কোনো নারী মুখ্যমন্ত্রী। পাঞ্জাব প্রদেশের জনসংখ্যা কমপক্ষে ১২ কোটি ৭০ লাখ। এই সংখ্যা পাকিস্তানের মোট জনসংখ্যার কমপক্ষে অর্ধেক। এর দায়িত্ব নিতে যাচ্ছেন তিনি।

সম্প্রতি অনুষ্ঠিত নির্বাচন সম্পর্কে মরিয়ম বলেন, এটা খুবই কঠিন নির্বাচন ছিল। আমাদের সুস্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়ী করার জন্য পাঞ্জাবের জনগণ তাদের ধন্যবাদ জানায়। আমরা সেবা প্রদানে একটি রেকর্ড তৈরি করব। নির্বাচনের পর থেকেই আমি স্থির নই। আমাদের সবাইকে দলবদ্ধভাবে কাজ করতে হবে।

উল্লেখ্য, পিএমএলএনের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও প্রধান সংগঠক মরিয়ম নওয়াজ। বাবা নওয়াজ শরীফ গ্রেফতার, জেলে ও অবশেষে স্ব-আরোপিত নির্বাসনে যাওয়ার পর তিনি তার চাচা শেহবাজ শরীফের সাথে দলটিকে সংগঠিত করেছিলেন।

তিনি বলেন, পাঞ্জাবের প্রথম মুখ্যমন্ত্রী হিসেবে মনোনীত হতে পেরে তিনি অত্যন্ত সম্মানিত বোধ করছেন। তিনি এই সম্মান তার মেয়ে, মা, বোন এবং সংরক্ষিত মহিলা আসনকে উৎসর্গ করেছেন।

 

About bisso Jit

Check Also

আশ্রমের ভেতর ‘মদ-ইয়াবা’ খেয়ে বয়স্কদের পেটান মিল্টন

কালবেলার অনুসন্ধানী সংবাদ প্রকাশের পর থেকেই ‘টক অব দ্য কান্ট্রি’ মিল্টন সমাদ্দার। দেশের বেশিরভাগ মিডিয়া …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *