Tuesday , April 30 2024
Breaking News
Home / Countrywide / ফের সয়াবিন তেল নিয়ে মিলল দুঃসংবাদ

ফের সয়াবিন তেল নিয়ে মিলল দুঃসংবাদ

সয়াবিন তেলের দাম বেড়েছে। নতুন দাম অনুযায়ী, বোতলজাত সয়াবিন তেলের নতুন দাম লিটার প্রতি ১০ টাকা বেড়ে ১৭৩ টাকা হয়েছে। ৫ লিটার সয়াবিন তেল বিক্রি হবে ৮৪৫ টাকায়।

মঙ্গলবার (১৫ এপ্রিল) বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনারস অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, ভোজ্যতেলের কাঁচামাল আমদানি ও উৎপাদন পর্যায়ে গত ৭ ফেব্রুয়ারি জারি করা প্রজ্ঞাপনের মেয়াদ ১৫ এপ্রিল শেষ হয়েছে। এর ফলে ভোজ্যতেল (রিফাইন্ড পাম অয়েল ও রিফাইন্ড সয়াবিন অয়েল) ১৬ এপ্রিল থেকে প্রি-ভ্যাট মূল্যে বাজারে সরবরাহ করা হয়েছে।

বিজ্ঞপ্তি সূত্রে জানা গেছে, আজ থেকে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ১৭৩ টাকায় বিক্রি হবে। এছাড়া ৫ লিটার বোতলজাত সয়াবিন তেল বিক্রি হবে ৮৪৫ টাকায়। আর খোলা পাম তেলের দাম নির্ধারণ করা হয়েছে ১৩২ টাকা।

এদিকে ঢাকা রিপোর্টার্স ইউনিটি আয়োজিত মিট দ্য রিপোর্টার্সে সয়াবিন তেলের দাম কমবে না বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। আগের দামে ফিরে যাওয়ার কোনো বিকল্প নেই। তবে নতুন মূল্য নির্ধারণ করবে ট্যারিফ কমিশন।

প্রতিমন্ত্রী বলেন, সয়াবিন তেলের ওপর মাত্র ৫ শতাংশ কর কমায় তেলের দাম লিটারে ১০ টাকা কমেছে। তেল-চালে কর বসিয়ে রাজস্ব আদায় করা যৌক্তিক নয়। এতে সাধারণ মানুষের স্বার্থ জড়িত।

এদিকে মঙ্গলবার (১৬ এপ্রিল) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে মিট দ্য প্রেসে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, ইরান ও ইসরাইল অতর্কিত হামলা করেছে। আমরা তা জানতাম না। জ্বালানি তেল এবং অন্যান্য পণ্য মধ্যপ্রাচ্য থেকে আসে। এখন আমি জানি না ইসরাইল ইরানকে পাল্টা আক্রমণ করবে কিনা। তারপর পণ্যের দাম যাতে না বাড়ে সে সব বিষয় মাথায় রেখে আমরা বিকল্প পণ্য আনার চেষ্টা করছি।

তিনি বলেন, সয়াবিন তেলের দাম কমবে না। আগের দামে ফিরে যাওয়ার কোনো বিকল্প নেই। তবে নতুন মূল্য নির্ধারণ করবে ট্যারিফ কমিশন। সয়াবিন তেলের ওপর মাত্র ৫ শতাংশ কর কমানোর কারণে সয়াবিন তেলের দাম লিটার প্রতি ১০ টাকা কমেছে। তেল-চালে কর বসিয়ে রাজস্ব আদায় করা যৌক্তিক নয়। এতে সাধারণ মানুষের আগ্রহ জড়িত।

About Babu

Check Also

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ নিয়ে এবার কড়া বার্তা দিলেন শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের দাবি কাম্য নয়। সোমবার (২৯ এপ্রিল) রাজধানীর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *