Friday , May 3 2024
Breaking News
Home / Countrywide / এবার বেনজীরকে নিয়ে মুখ খুললেন শাহদীন মালিক

এবার বেনজীরকে নিয়ে মুখ খুললেন শাহদীন মালিক

পুলিশের মহাপরিদর্শক (সাবেক আইজিপি) বেনজীর আহমেদের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগের সুষ্ঠু তদন্ত হওয়া উচিত। আর তা সঠিকভাবে তদন্ত করলে উদাহরণ ও সতর্কতা সমাজে যাবে বলে জানিয়েছেন জ্যেষ্ঠ আইনজীবী ড. শাহদীন মালিক।

মঙ্গলবার (২৩ এপ্রিল) দুপুরে আদালত প্রাঙ্গণে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

তিনি বলেন,

বেনজিরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ সঠিকভাবে তদন্ত করলে উদাহরণ ও সতর্কবার্তা যাবে সমাজে। তার বিরুদ্ধে ওঠা অভিযোগের সুষ্ঠু তদন্ত হওয়া উচিত। তিনি সীমাহীন সম্পদ অর্জন করেছেন। এটি সঠিকভাবে তদন্ত করে কঠোর ব্যবস্থা নেওয়া দরকার। যদি তাই হয়, যেহেতু তিনি সর্বোচ্চ পদে ছিলেন, আইন তার বিরুদ্ধে কাজ করবে, যদি আইনকে আইনের গতিতে চলতে দেওয়া হয়; তাহলে এটা অবশ্যই সবার জন্য একটি সতর্ক বার্তা হবে। আর ব্যারিস্টার সুমন নাগরিক হিসেবে দুদকে অভিযোগ করতে পারেন। একটি অপরাধ সংঘটিত হয়েছে; যে কোনো নাগরিক এর বিরুদ্ধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অভিযোগ করতে পারেন। অভিযোগ কতটা বাস্তব ও প্রমাণভিত্তিক তা খুঁজে বের করা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাজ হবে।

সকালে বেনজীর আহমেদ হাইকোর্টের মামলা লড়তে একজন আইনজীবী নিয়োগ করেন।

এদিকে, সোমবার (২২ এপ্রিল) দুর্নীতি দমন কমিশন (দুদক) জানিয়েছে, বেনজীর আহমেদ ও তার পরিবারের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ তদন্ত করবে। এ ঘটনায় দুদকের উপ-পরিচালক হাফিজুর রহমানের নেতৃত্বে তিন সদস্যের কমিটি গঠন করা হয়। একই দিনে তার দুর্নীতির তদন্ত চেয়ে হাইকোর্টে রিট করা হয়। সুপ্রিম কোর্টের আইনজীবী সালাহউদ্দিন রিগান হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি করেন। রিটে বেনজীর আহমেদের বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগ তদন্তের নির্দেশনা চাওয়া হয়।

মঙ্গলবার (২৩ এপ্রিল) বিচারপতি নজরুল ইসলাম তালুকদারের হাইকোর্ট বেঞ্চে এ বিষয়ে শুনানি হতে পারে।

রিটে দুদকের চেয়ারম্যান, সচিবসহ চারজনকে বিবাদী করা হয়েছে।

এর আগে রোববার (২১ এপ্রিল) সংসদ সদস্য ব্যারিস্টার সৈয়দ সৈয়দুল হক সুমন বেনজীর আহমেদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা চেয়ে দুদকে আবেদন করেন। ওই লিখিত আবেদনে তিনি সাবেক আইজিপির দুর্নীতির অভিযোগের তদন্ত চান। এছাড়া দুদক কোনো ব্যবস্থা না নিলে উচ্চ আদালতে যাওয়ার হুঁশিয়ারিও দেন তিনি।

পুলিশের সাবেক মহাপরিদর্শক বেনজীর আহমেদের অস্বাভাবিক সম্পত্তির বিষয়টি গত এক মাস ধরে আলোচিত হচ্ছে। দৈনিক কালের কণ্ঠ গত ৩১ মার্চ ‘বেনজিরের ঘরে আলাদিনের প্রদীপ’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করে। এর দুদিন পর একই পত্রিকায় ‘বনের জমিতে বেনজির রিসোর্ট’ শিরোনামে আরেকটি খবর প্রকাশিত হয়। সাবেক আইজিপিকে নিয়ে এমন খবর নিয়ে আলোচনা-সমালোচনা হলেও দুদক নীরব।

এসময় ব্যারিস্টার সুমন দুদককে তদন্ত করতে বলেন এবং বলেন, দুদক বড় জিনিস দেখলে চুপ করে থাকতে চায়, ধাক্কা দিলেও শুরু হয় না। বেনজিরের বিরুদ্ধে তদন্ত না হলে সৎ পুলিশ কর্মকর্তারাও হতাশ হবেন। নতুন এমপি হওয়ায় আমাকে ন্যাম ভবনে কম রুম দেওয়া হয়েছে। জীবন ও তারুণ্যের ঝুঁকি নিয়ে দুর্নীতি ও অনিয়মের বিষয়টি জনগণের সামনে তুলে ধরেছি। আমি কতটা করতে পারি জানি না, তবে আমি বলতে পারি, আমি চেষ্টা করছি।

প্রকাশিত সংবাদে বেনজিরের বিরুদ্ধে সব অভিযোগ-

সাবেক আইজিপি বেনজীর আহমেদের বিপুল অবৈধ সম্পদের সন্ধান পাওয়া গেছে বলে জানিয়েছে কালের কণ্ঠ। জাতীয় দৈনিকে ‘বেনজীরের ঘরে আলাদীনের চেরাগ’ শিরোনামে প্রতিবেদনে বিভিন্ন আর্থিক সম্পদের কথা তুলে ধরা হয়। বেনজিরের বিশাল সম্পদের মধ্যে রয়েছে গোপালগঞ্জের সাহাপুর ইউনিয়নে সাভান্নাহ ইকো রিসোর্ট নামে একটি অভিজাত ও মনোরম পর্যটন কেন্দ্র। এছাড়াও তার স্ত্রী ও দুই মেয়ের নামে দেশের বিভিন্ন স্থানে অন্তত ছয়টি কোম্পানির সন্ধান পাওয়া গেছে। পাঁচটি প্রতিষ্ঠানে বিনিয়োগের পরিমাণ ৫০০ কোটি টাকা ছাড়িয়ে যেতে পারে।

প্রতিবেদনে আরও দাবি করা হয়েছে, ঢাকার অভিজাত এলাকায় বেনজীর আহমেদের দামি ফ্ল্যাট, বাড়ি এবং বিঘার পর বিঘা জমি রয়েছে। বেস্ট হোল্ডিংস ও পাঁচ তারকা হোটেল লা মেরিডিয়ানে দুই মেয়ের নামে দুই লাখ শেয়ার রয়েছে। পূর্বাচলে ৪০ কাঠা জুড়ে একটি ডুপ্লেক্স বাড়ি রয়েছে যার আনুমানিক মূল্য কমপক্ষে ৪৫ কোটি টাকা। একই এলাকায় ২২ কোটি টাকার আরও ১০ বিঘা জমি রয়েছে।

ফেসবুক লাইভে সব অভিযোগ অস্বীকার করেছেন বেনজির।

এর আগে দুদকের আইনজীবী খুরশীদ আলম খান দেশের একটি জনপ্রিয় সংবাদমাধ্যমকে বলেন, ব্যারিস্টার সুমনের আবেদন ও সাবেক আইজিপির বিরুদ্ধে অভিযোগ যাচাই-বাছাই করে কমিশন সিদ্ধান্ত নেবে। এই ক্ষেত্রে, ব্যক্তি প্রধান জিনিস নয়।

তবে গত ৮ এপ্রিল সংবাদপত্রে যে তথ্য রয়েছে তা বিশ্লেষণ করে যাচাই-বাছাই করতে হবে বলে জানান তিনি। দুদক কোন জিন নয়, এসে আমাকে উড়িয়ে দিয়েছে। আমাদের অপেক্ষা করতে হবে.

About Babu

Check Also

জেডএ খান আর নেই

অবসরপ্রাপ্ত মেজর জেনারেল আবু আহমেদ জহিরুল আমিন খান (জেডএ খান) ইন্তেকাল করেছেন। বুধবার (২ মে) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *